বর্ণাঢ্য আয়োজনে আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ'র রংপুর বিভাগীয় শাখার বর্ষপূর্তি উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ'র রংপুর বিভাগীয় শাখার বর্ষপূর্তি উদযাপন


আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ’র রংপুর বিভাগীয় শাখার প্রথম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনে শ্রোতা মিলনমেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

১২ অক্টোবর শনিবার রংপুর বিভাগীয় শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী আহার রেস্টুরেন্টের শীতাতপ নিয়ন্ত্রিত মিলনায়তনে বর্ণাঢ্য আয়োজনে আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ'র রংপুর বিভাগীয় শাখার বর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মো: আব্দুর রহিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেডিও তেহরান বাংলা'র মনিটর এবং আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক আবু তাহের।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সভাপতি ড. মো: মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাজ্জাদ হায়দার স্বাধীন, সাংগঠনিক সম্পাদক, আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ রংপুর বিভাগীয় কমিটি। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস মাস্টার, সিনিয়র সহ-সভাপতি ও ভয়েস অফ আমেরিকার সাবেক সাংবাদিক ও দৈনিক মানব জমিনের ভ্রাম্যমান প্রতিনিধি প্রতীক ওমর, আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন ফনি এবং ভারতের কোচবিহারের শ্রোতা সহিদুল ইসলামসহ রংপুর বিভাগের আটটি জেলার বিভিন্ন প্রান্ত থেকে আগত সিনিয়র শ্রোতাসহ প্রায় ৮০ জন শ্রোতা উপস্থিত ছিলেন। 

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি ড. মো. মোস্তাফিজুর রহমান, সভাপতি, আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ রংপুর বিভাগীয় কমিটি। এরপর শ্রোতাদের সাথে পরিচয় পর্ব শেষে রেডিও তেহরান সম্পর্কে মুক্ত আলোচনার মাধ্যমে মতামত ও বক্তব্য তুলে ধরেন উপস্থিত শ্রোতাগণ। শ্রোতাদের পক্ষ থেকে বিশেষ অতিথি ও রেডিও তেহরান বাংলা’র মনিটর আবু তাহেরের নিকট প্রিয়জনসহ রেডিও তেহরান বাংলা’র বিভিন্ন অনুষ্ঠান ও ক্লাব সম্পর্কে তাদের কিছু দাবী ও প্রত্যাশা উপস্থাপন করেন। শ্রোতাদের দাবী ও প্রত্যাশার বিষয়ে বিশেষ অতিথির বক্তব্যে রেডিও তেহরান বাংলা’র মনিটর জনাব আবু তাহের বলেন রেডিও তেহরান বাংলার জনপ্রিয় অনুষ্ঠান প্রিয়জন বিষয়ে ইতিমধ্যে কর্তৃপক্ষের নিকট পুনরায় চালু করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়েছে। এখন বিষয়টি পুরোপুরি কর্তৃপক্ষের বিবেচনার উপর নির্ভর করছে। তার বক্তব্যে রেডিও তেহরানের অন্যান্য অনুষ্ঠান সম্পর্কেও বাস্তব পরিস্থিতিও তুলে ধরেন । 

তিনি আরও বলেন সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদের জন্য একমাত্র রেডিও তেহরানের উপরই ভরসা রাখতে পারেন। সেই সাথে নানা শিক্ষা ও নৈতিকতামূলক অনুষ্ঠানও নিয়মিত প্রচার করে থাকে রেডিও তেহরান যা জীবনের প্রতিটি ক্ষেত্রে অপরিহার্য। শ্রোতাদের  ক্লাবের পক্ষ থেকে পিকনিক আয়োজনের জবাবে তিনি বলেন সকলের সর্বাত্মক সহযোগিতা থাকলে পিকনিকের আয়োজন করাও সম্ভব। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ রংপুর বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি প্রতীক ওমর, রংপুর বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস মাস্টার এবং  আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ এর সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন ফনি। আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ এর সভাপতি জনাব জাকারিয়া চৌধুরী যুবরাজ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও বিশেষ কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি বলে সকলের কাছে আন্তরিক ভাবে দুঃখ প্রকাশ করেছেন এবং অনুষ্ঠানের সার্বিক সফলতা কামনা করেছেন। তবে অনুষ্ঠানে যোগ দিতে না পারলেও অনুষ্ঠানটিকে সুন্দর ও সফল করার বিষয়ে সর্বাত্মক সহযোগিতা প্রদান করেছেন।

অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থাকার সুযোগ না থাকলেও পারস্য উপসাগরীয় অঞ্চল ইরান থেকে বর্ষপূর্তি অনুষ্ঠানের সফলতা কামনা করে এবং উপস্থিত সকল শ্রোতাদের শুভেচ্ছা জানিয়ে অডিও বক্তব্য প্রদান করেন রেডিও তেহরান বাংলা’র সিনিয়র ব্রডকাস্টার ও শ্রোতাদের প্রিয় অনুষ্ঠান প্রিয়জনের প্রযোজক জনপ্রিয় ব্যক্তিত্ব জনাব আশরাফুর রহমান। অডিও ক্লিপের মাধ্যমে রেডিও তেহরান ও বর্ষপূর্তি অনুষ্ঠান সম্পর্কে মূল্যবান বক্তব্য প্রদান করেন ভারতের মনিটর এস.এম নাজিম উদ্দিন এবং সুদূর আমেরিকা থেকে রেডিও তেহরান বাংলার শুভাকাঙ্ক্ষী, ভয়েস অফ আমেরিকার প্রখ্যাত সাবেক সাংবাদিক ও নিউইয়র্ক বাংলা’র সম্পাদক জনাব আকবর হায়দার কিরণ। তাদের অসাধারণ ও বাস্তবমূখী অডিও বক্তব্যের মাধ্যমে পরিপুর্ণতা পেয়েছে বর্ষপূর্তি অনুষ্ঠানটি।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের আঞ্চলিক পরিচালক জনাব মোঃ আব্দুর রহিম আন্তর্জাতিক বেতার সম্পর্কে মূল্যায়ণ করতে গিয়ে বলেন রেডিও তেহরান বাংলা’র সিনিয়র ব্রডকাস্টার জনাব আশরাফুর রহমান এর অডিও বক্তব্যের প্রাঞ্জলতা, শৈল্পিক উপস্থাপনা সত্যিই প্রসংশার দাবী রাখেন। তিনি এটাও বলেন হাজার হাজার প্রতিযোগির মধ্য থেকে দু’একজনই আন্তর্জাতিক বেতারে চাকুরীর সুযোগ পায়। তিনি আরও বলেন অনুষ্ঠানে উপস্থিত প্রায় সকলেই রেডিও তেহরান বাংলার পাশাপাশি বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের অনুষ্ঠান নিয়মিত শুনে থাকেন। সেই প্রেক্ষিতে প্রধান অতিথির নিকট অনেক শ্রোতাই বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের প্রচারিত অনুষ্ঠান সম্পর্কে কিছু মতামত ও গঠনমূলক সমালোচনা করেন। মতামত ও গঠনমূলক সমালোচনার জবাবে তিনি বিভিন্ন বিষয়ে রংপুর বেতারের বাস্তব অবস্থা তুলে ধরেন এবং শ্রোতাদের প্রত্যাশা পূরণে চেষ্টা অব্যাহত থাকবে বলে উপস্থিত শ্রোতাদের আস্বস্ত করেন। পরিশেষে আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ এবং রংপুর বিভাগীয় কমিটির সকলকেই অত্যন্ত সুন্দর, মনোরম ও মানসম্মত একটি সফল অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং উপস্থিত সবাইকে আবারও ধন্যবাদ জানিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠানকে বৈচিত্রময় করার লক্ষ্যে আলোচনা ও অতিথিদের বক্তব্যের পাশাপাশি ইসলামি সঙ্গীত ও রংপুরের ভাওয়াইয়া গান যেন এক ভিন্ন মাত্রা যোগ হয়েছিল পুরো অনুষ্ঠানে।   

বর্ষপূর্তি অনুষ্ঠানে আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশ আয়োজিত গত বছরের বিভিন্ন ইভেন্টে রংপুর বিভাগের ৩৮ জন, শাপলা শর্টওয়েভ লিসেনার্স ক্লাব’র আয়োজনে রেডিও তেহরান বাংলায় পত্র লেখা প্রতিযোগিতার বিজয়ী এবং অনুষ্ঠানে উপস্থিত শ্রোতাদের মাঝে রাফেল ড্রর বিজয়ীদের পুরস্কার বিতরণ ছিল এক অন্যরকম অনুভুতির। সেই সাথে প্রধান অতিথিকে ক্লাবের ক্ষ থেকে বিশেষ সম্মাননা স্মারকও প্রদান করা হয়। তবে উপস্থিত শ্রোতাদের কাউকেই হতাশ হতে হয়নি পুরস্কার না পাওয়ার জন্য। কারণ আইআরআইবি ফ্যান ক্লাব বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত সকল শ্রোতার জন্যই উপহার হিসেবে ছিল একটি করে আকর্ষণীয় টি-শার্ট। 

বেলা ১১টায় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়ে দুপুর আড়াইটায় সভাপতির বক্তব্য ও মধ্যাহ্ন ভোজের মধ্য দিয়ে মনোরম পরিবেশের জমকালো অনুষ্ঠানটির সমাপ্তি হয়।