কালের বিবর্তনে হারিয়ে যাওয়া বেতারের প্রতি একনিষ্ঠ শ্রোতার উপলদ্ধি

কালের বিবর্তনে হারিয়ে যাওয়া বেতারের প্রতি একনিষ্ঠ শ্রোতার উপলদ্ধি

শাহীন আলী, পশ্চিম ভবদিয়া, রাজবাড়ী

সবচাইতে সহজ মাধ্যম হলো সরাসরি রেডিও সেটে অনুষ্ঠান শোনা, কারণ এক্ষেত্রে যেটি ঘটে সেটি হল একজন শ্রোতা রেডিও খুব সহজলভ্য দামে কিনে তাতে ব্যাটারি ভরে সারাদিন অনুষ্ঠান শুনতে পারে কোন বাড়তি খরচ ছাড়াই। কিন্তু মোবাইল অ্যাপসে যেটা ঘটে সেটা হল, এখানে প্রচুর পরিমাণ এমবির প্রয়োজন, সেই সাথে স্মার্টফোন প্রয়োজন, সেই সাথে শক্তিশালী নেটওয়ার্ক প্রয়োজন, যা ক্ষেত্র বিশেষে খুবই কঠিন। আর সবচেয়ে বড় কথা হল একজন শ্রোতা কেন এমবি খরচ করে কথা শুনতে যাবেন বা গান শুনতে যাবে???

এসব কথা গান তো youtube এ প্রচুর আছে যেখানে দেখাও যাবে শোনাও যাবে। তাই বিষয়টি খুবই সহজ যে রেডিওর বিকল্প অন্য কিছু হতে পারে না। সবচাইতে সহজ মাধ্যম হচ্ছে সরাসরি রেডিও সেটে অনুষ্ঠান শোনা। এজন্য প্রত্যেকটি ট্রান্সমিটার ত্রুটিমুক্ত রাখা প্রয়োজন এবং পুরনো ট্রান্সমিটার পাল্টিয়ে নতুন ট্রান্সমিটার লাগানোটাও জরুরী, তবে হ্যাঁ ইন্টারনেটকেও আমরা ফেলে দিচ্ছি না, যুগের সাথে তাল মিলিয়ে এখানেও রেডিওর অনুষ্ঠানমালা শোনা যেতে পারে। তবে সেটা কখনোই রেডিও সেট কে বাদ দিয়ে করা যাবে না।

আর একটা কথা না বললেই নয় প্রাকৃতিক দুর্যোগে রেডিও সবচেয়ে বড় গণমাধ্যম হয়ে থাকে, কারণ সে সময় মোবাইল ইন্টারনেট বন্ধ হয়ে যায়। একমাত্র রেডিও তরঙ্গই পারে দুর্গম এলাকা পর্যন্ত সঠিক আবহাওয়ার সংবাদ পৌঁছে দিতে। যা রেডিওর আবিষ্কারের শুরু থেকেই আমরা দেখে আসছি।