তাপসী তাবাসসুম উর্মির বিরুদ্ধে মানহানি মামলার আবেদন

তাপসী তাবাসসুম উর্মির বিরুদ্ধে মানহানি মামলার আবেদন

আবু সাঈদসহ নিহতদের নিয়ে বিরূপ মন্তব্য করায় সহকারী কমিশনার তাপসী তাবাসসুম উর্মির বিরুদ্ধে মানহানি মামলার আবেদন করা হয়েছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হোসেনের আদালতে গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদ সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ বাদী হয়ে এ আবেদন করেন।

বাদীর জবানবন্দি রেকর্ড শেষে এ বিষয়ে আদেশ পরে হবে বলে জানান ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হোসেনের আদালত।
বাদীপক্ষের আইনজীবী মো. খাদেমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।
মামলার আবেদনে বলা হয়েছে, গত ৫ অক্টোবর শুধু আবু সাঈদ নয়, ছাত্র-গণআন্দোলনের মাধ্যমে প্রতিষ্ঠিত সরকার ও প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধেও অবমাননাকর বক্তব্য ফেসবুক লিখেন উর্মি।
যার মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেফারেন্সের ভিত্তিতে সংবিধান সম্মতভাবে গঠিত সরকার প্রধান সম্পর্কে বিষদগার করা হয়েছে এবং সরকার উৎখাতের হুমকি দিয়ে জনমনে ভীতি সৃষ্টি করা হয়েছে।
এর আগে লালমনিরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম ঊর্মিকে ওএসডি করার এক দিন পর তাকে সাময়িক বরখাস্ত করে সরকার।
সোমবার (৭ই অক্টোবর) বিকেলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে, বলা আছে বিজ্ঞপ্তিতে।
কী কারণে তাপসী তাবাসসুমকে সাসপেন্ড করা হয়েছে, সে বিষয়ে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।
তবে ধারনা করা হয়, সামাজিক মাধ্যম ফেসবুকে ম্যাজিস্ট্রেটের মন্তব্যের কারণে এই পদক্ষেপ নেয়া হয়ে থাকতে পারে।
রবিবার (৬ সেপ্টেম্বর) ঢাকার দ্য ডেইলি স্টার বাংলায় লালমনিরহাটের জেলা প্রশাসক এইচ এম রাকিব হাইদারকে উদ্ধৃত করে বলা হয়, “অফিসারের ফেসবুক পোস্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের নজরে এসেছে।”
সম্প্রতি তাপসী তাবাসসুম এক ফেসবুক পোস্টে লেখেন, “সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে চাপ দেওয়া হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। এতই সহজ! মহাশয়, আপনার কাউন্টডাউন শুরু হয়ে গেছে।”
ধারনা করা হয়, ২৭ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ভয়েস অফ আমেরিকাকে দেয়া সাক্ষাৎকারে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের এক মন্তব্য নিয়েই তিনি এই পোস্ট দিয়েছিলেন।
ড. ইউনূসকে ভিওএ সাক্ষাৎকারে জাতির পিতা হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মর্যাদা নিয়ে প্রশ্ন করা হলে তিনি সরাসরি উত্তর দেননি। তিনি ছাত্রদের অভ্যুত্থানের কথা উল্লেখ করেন এবং বলেন “অতীত চলে গেছে।”
“প্রথম স্বীকার করতে হবে যে, তারা বলেছে, ছাত্ররা বলেছে যে আমারা রিসেট বাটন পুশ করেছি। এভরিথিং ইজ গন। অতীত নিশ্চিতভাবে চলে গেছে। এখন নতুন ভঙ্গিতে গড়ে তুলবো,” ড. ইউনূস ভিওএ-কে বলেন।
অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে এই ফেসবুক পোস্টের জেরেই লালমনিরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মিকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছিল রবিবার।
রবিবার রাতেই লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয় থেকে রিলিজ দেওয়া হয় তাপসীকে।
তাপসী তাবাসসুম ৪০তম বিসিএসে প্রশাসন ক্যাডারে নিয়োগ পান এবং ২০২২ সালের ডিসেম্বরে চাকুরীতে যোগ দেন।
-সূত্র : ভিওএ