বিবিসি’র সাবেক ব্রডকাষ্টার ও বিশিষ্ট লেখক উর্মি রহমান আর নেই

বিবিসি’র সাবেক ব্রডকাষ্টার ও বিশিষ্ট লেখক উর্মি রহমান আর নেই

 

বিবিসি’র স্বনামধন্য সাবেক সাংবাদিক ও বিশিষ্ট লেখক উর্মি রহমান ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) ।

আজ শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ভারতের কলকাতায় হাসপাতালে নেওয়ার পথে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। বেশ কিছুদিন ধরেই উর্মি রহমান অসুস্থ ছিলেন ।

উর্মি রহমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার বন্ধু মানবাধিকারকর্মী সীমা মোসলেম। প্রায় এক যুগ ধরে স্বামী সাগর চৌধুরীর সঙ্গে কলকাতায় বাস করছিলেন। মৃত্যুকালে স্বামী সাগর চৌধুরী ও একমাত্র সন্তান রূপক রহমানকে রেখে গেছেন তিনি। 

বিশিষ্ট লেখক ও সাংবাদিক উর্মি রহমানের জন্ম খুলনায়। আদি নিবাস ফরিদপুর। ফরেস্ট অফিসার বাবার সঙ্গে শৈশব কেটেছে সুন্দরবন ও পার্বত্য চট্টগ্রামে। বিশ্ববিদ্যালয়ের লেখাপড়া শেষে দৈনিক সংবাদে সাংবাদিকতা শুরু। এরপর নানা পত্র-পত্রিকা, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, গণস্বাস্থ্য কেন্দ্র, উইকলি হলিডেতে কাজ করেন এবং সাপ্তাহিক বিচিত্রায়ও খন্ডকালীন কাজ করেছেন। তিনি ইউনেস্কো ফেলোশিপে মিশিগান স্টেট ইউনিভার্সিটি এবং ম্যানিলায় অবস্থিত প্রেস ফাউন্ডেশন অব এশিয়ায় যান। এরপর আশির দশকের মাঝামাঝি বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের বাংলা বিভাগে যোগদান করেন। বিবিসির পর তিনি লন্ডনেরই একটি স্থানীয় সরকারে যোগ দেন। বর্তমানে অবসর জীবনে কলকাতায় বসবাস করেছিলেন। ঢাকা ও লন্ডন থেকে ফিকশন ও নন-ফিকশন মিলিয়ে তাঁর বেশ কিছু গ্রন্থ প্রকাশিত হয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পাশ্চাত্যে নারী আন্দোলন, বিলেতে বাঙালি : সংগ্রাম ও সাফল্যের কাহিনী, যুদ্ধাপরাধ দেশে দেশে। গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ভ্রমণ কাহিনী, অনুবাদ দু’হাত ভরে লিখেছেন এই প্রথিতযশা সাংবাদিক। বাংলাদেশের নারী সাংবাদিকদের মধ্যে পাইওনিয়ার ছিলেন ঊর্মি রহমান।