বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য সরকার বিদেশি সাহায্য চায়

বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য সরকার বিদেশি সাহায্য চায়

হঠাৎ বন্যা পরিস্থিতি তীব্র আকার ধারণ করেছে বাংলাদেশের ফেনী, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলে। বন্যার পানিতে তলিয়ে গেছে বাড়িঘর, রাস্তাঘাট, ফসলি জমি। এখনো হাজারো মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে এসব জায়গায়। চলমান বন্যার পরিপ্রেক্ষিতে বন্যাকবলিত অঞ্চলের পুনর্গঠনে সহায়তার জন্য অন্তর্বর্তী সরকার বিদেশি ঋণ চেয়েছে। সরকার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এবং বিশ্বব্যাংক সহ উন্নয়ন সহযোগীদের সাথে আলোচনা করছে। 

বন্যার কারণে ব্যাপক ধ্বংসের ফলে আবাসন, অবকাঠামো, গ্রামীণ অর্থনীতি, ছোট ব্যবসা এবং কৃষকদের উপর মারাত্মক প্রভাব পড়েছে, যার মোট ক্ষয়ক্ষতি হয়েছে ২০,০০০ কোটি টাকা। জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ১৮ লাখের বেশি মানুষ তীব্র বর্ষা পরিস্থিতির দ্বারা প্রভাবিত হয়েছে, আকস্মিক বন্যায় বিশাল এলাকা তলিয়ে যাওয়ার কারণে ১২ লাখের বেশি পরিবার আটকা পড়েছে। 

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, সরকার প্রাথমিক ক্ষয়ক্ষতি মূল্যায়নের ভিত্তিতে বন্যা পুনর্বাসনের জন্য এডিবি থেকে ৩০০ মিলিয়ন ডলার ঋণের চেষ্টা করছে। বিশ্বব্যাংকের সাথেও আলোচনা চলছে, যদিও আনুষ্ঠানিকভাবে এখনো কোনো অনুরোধ করা হয়নি। কৃষি সচিব ডক্টর মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়া নিশ্চিত করেছেন যে কৃষির ব্যাপক ক্ষতি এখনও নিরূপণ করা হচ্ছে। 

তিনি বলেন, সরকার ইতোমধ্যেই কৃষি পুনরুদ্ধার ও কৃষক পুনর্বাসনের পদক্ষেপ নিতে কর্তৃপক্ষ ও স্টেকহোল্ডারদের সঙ্গে একাধিক বৈঠক করেছে। ক্ষতিগ্রস্ত এলাকায় অর্থনৈতিক ক্ষতি কমানোর জন্য প্রকল্পগুলি প্রস্তুত করা হচ্ছে। তিনি আরো বলেন, বন্যার পানি কমে যাওয়ার সাথে সাথে তাদের কাজ পুনরায় শুরু করতে সহায়তা করার জন্য সরকার কৃষকদের বীজ, সার এবং নগদ অর্থ বিতরণ করেছে।

কৃষি-অর্থনীতিবিদ ও গবেষক ড. জাহাঙ্গির আলম খান তুলে ধরেন যে এবারের বন্যা বিশেষ করে উত্তরপূর্ব ও পূর্বাঞ্চলে উল্লেখযোগ্য ক্ষতি করেছে। তিনি অনুমান করেছেন যে ছোট ব্যবসা এবং কৃষিতে মোট লোকসান প্রায় ১০,০০০ কোটি টাকা, শুধুমাত্র কৃষি খাতেই প্রায় ৫,০০০ কোটি টাকা লোকসান হয়েছে। মৎস্য ও গবাদিপশুর আরও প্রায় দুই হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। জাহাঙ্গির আলম ক্ষয়ক্ষতি নিরূপণে একটি কমিটি গঠন করে ক্ষতিগ্রস্ত এলাকায় প্রায় ১০ হাজার কোটি টাকা বাজেট সহায়তা বরাদ্দের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। 

তিনি মাছ, গবাদি পশু এবং ছাগলের জন্য খাদ্য সহায়তার সাথে কৃষকদের জন্য নগদ ভর্তুকি এবং কৃষি উপকরণেরও আহ্বান জানান। উপরন্তু, তিনি পুকুর, হাওর এবং বাওড়গুলিতে মাছের পোনা ছেড়ে দেওয়ার এবং ভবিষ্যতে ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য কৃষি বীমা চালু করার পরামর্শ দেন। বন্যায় সার্বিক আর্থিক ক্ষতি ২০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। 

উজান থেকে ভারি বর্ষণ ও ভূমিধসে ২৪টি জেলায় কৃষি ক্ষতিগ্রস্ত হয়েছে, যার ফলে চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগের ১২টি জেলার ৫৪১টি ইউনিয়ন, পৌরসভা এবং ৮৬টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষি, মৎস্য, এবং পশুসম্পদ ছাড়াও, বসতবাড়ি, অবকাঠামো এবং বাণিজ্য উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে, বিশেষ করে গ্রামীণ এলাকায় ছোট ও ক্ষুদ্র ব্যবসায়। বিশেষজ্ঞদের মতে, জেলা পর্যায়ে অকৃষি খাতে আর্থিক ক্ষতির পরিমাণ ১৫,০০০ কোটি টাকা ছাড়িয়েছে।