ঘুর্ণিঝড় জাওয়াদ: মুন্সীগঞ্জের আলু চাষিদের হাসি পানিতে

ঘুর্ণিঝড় জাওয়াদ: মুন্সীগঞ্জের আলু চাষিদের হাসি পানিতে

ঘুর্ণিঝড় জাওয়াদ: মুন্সীগঞ্জের আলু চাষিদের হাসি পানিতে

গেলো বছর মণ প্রতি আলুতে তিন থেকে চারশ টাকা লোকসান গুনেছেন মুন্সীগঞ্জের চাষিরা।

বাংলাদেশ

মুন্সীগঞ্জ প্রতিনিধি

ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাব কেড়ে নিয়েছে মুন্সীগঞ্জের আলু চাষির মুখের হাসি। চাষিদের বুকে বয়ে বেড়াচ্ছে চাপা আর্তনাদ। দুই দিনের টানা বৃষ্টি নষ্ট করে দিয়েছে আবাদি আলুর জমি। গেলোবারের লোকসান পুষিয়ে নিতে নতুন আশায় আলু আবাদে জমিতে লামলেও, শুরুতেই ভেঙেছে লাখো কৃষকের স্বপ্ন। বীজ ও চারা বাঁচাতে দ্রুত জমি থেকে পানি সরানোর পরামর্শ দিচ্ছেন কৃষি দপ্তর।

​ গেলো বছর মণ প্রতি আলুতে তিন থেকে চারশ টাকা লোকসান গুনেছেন মুন্সীগঞ্জের চাষিরা। সেই লোকসান পুষিয়ে লাভের আশায় এ বছর দুই সপ্তাহ ধরে আলু আবাদ করছেন এখানকার চাষিরা। কারো জমিতে চারা জেগে উঠেছে, কেউবা মাত্র দুই চার দিন ধরে বীজ বোপন করেছে। কিন্তু ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টির পানিতে তছনছ করে দিযেছে সব কিছু।

জেলার চল্লিশ শতাংশ জমিতে আলু আবাদ করা সম্পন্ন হযে গেছে, আর এসব আবাদ করতে চাষিরা একেকজন ধার দেনা করেছে লাখ লাখ টাকা। কিন্তু জমিতে বিনিয়োগ করা টাকা যেনো পানিতে ভেসে যাচ্ছে সব। তাদের বুকে চাপা আর্তনাদ নিযে বাঁচবার শেষ চেষ্টাটা চালাচ্ছেন জমিতে লড়াই করে। 

চারা ও রোপনকৃত বীজ বাঁচাতে জমি থেকে দ্রুত পানি সরানো হয় সেই পরামর্শ দিচ্ছেন কৃষি দপ্তর। আর বৃষ্টি কমলে গাছের চারায় কীটনাশক ব্যবহারের পরামর্শও দিয়েছেন তাদের। 

মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো: খোরশীদ আলম জানান, চলতি বছর ৩৭৯০০ হেক্ট্রর জমিতে আলু উৎপাদনের লক্ষ্য মাত্রা রয়েছে,যার মধ্যে ১৭ হাজার হেক্ট্রর জমিতে আলু আবাদ হয়েছে বলে জানান তিনি। 

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/184025/ঘুর্ণিঝড়-জাওয়াদ-মুন্সীগঞ্জের-আলু-চাষিদের-হাসি-পানিতে