জবিতে বিজয় দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি

জবিতে বিজয় দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি

জবিতে বিজয় দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি

বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি

বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন। কর্মসূচিতে থাকছে আলোচনা সভা, চিত্র প্রদর্শনী, নাটক প্রদর্শনী, ব্যান্ডদলসহ সংগীত বিভাগের আয়োজনে সংগীতানুষ্ঠান এবং শিক্ষকদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

শহীদ বুদ্ধিজীবী দিবসে, ১৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত করা হবে এবং কালো ব্যাচ ধারণ করার মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে।

ওই দিন সকাল ৯টায় রায়েরবাজার বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের আয়োজনে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হবে। একই দিন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা হবে। আলোচনা সভা শেষে হবে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী।

১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর সকাল ১০টায় সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। সন্ধ্যা সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের মুজিব মঞ্চে সমবেত সংগীত গাওয়া হবে এবং চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

১৭ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৫টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মুজিব মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

১৮ ডিসেম্বর বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডদলগুলোর উদ্যোগে সংগীতানুষ্ঠান হবে।

১৯ ডিসেম্বর বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা সাড়ে ৫টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত নাট্যকলা বিভাগের উদ্যোগে নাটক প্রদর্শিত হবে।

আয়োজনের শেষ দিন ২০ ডিসেম্বর বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মুজিব মঞ্চে সংগীতানুষ্ঠান হবে।

এ ছাড়া সপ্তাহব্যাপী অনুষ্ঠানের মধ্যে থাকবে বিশ্ববিদ্যালয়ের মুজিবমঞ্চে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের আয়োজনে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, সংগীত অনুষ্ঠান, নাট্যকলা বিভাগের আয়োজনে মঞ্চনাটক প্রদর্শন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশনের আয়োজনে ব্যান্ড সংগীতসহ বিভিন্ন আয়োজন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও অনুষ্ঠানবিষয়ক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বাংলাদেশ জার্নালকে বলেন, ‘প্রায় দুই বছর হতে চলল কোভিডের কারণে আমরা কোনো অনুষ্ঠান করতে পারছিলাম না। এবার বিজয় দিবস সামনে রেখে আমরা সপ্তাহব্যাপী একটি অনুষ্ঠান করতে যাচ্ছি।’

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/education/184380/জবিতে-বিজয়-দিবসের-সপ্তাহব্যাপী-কর্মসূচি