করোনার নতুন ঢেউ সামলাতে প্রস্তুত হচ্ছে দক্ষিণ আফ্রিকা

করোনার নতুন ঢেউ সামলাতে প্রস্তুত হচ্ছে দক্ষিণ আফ্রিকা

করোনার নতুন ঢেউ সামলাতে প্রস্তুত হচ্ছে দক্ষিণ আফ্রিকা

কোভিড-১৯ সংক্রমণের চতুর্থ ঢেউয়ের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে আমরা এমন সংক্রমণের হার অনুভব করছি যা মহামারী শুরু হওয়ার পর থেকে আমরা দেখিনি।

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা বলেছেন যে, তার দেশ করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ দ্বারা শুরু হওয়া চতুর্থ ঢেউ সামলানোর প্রস্তুতি নিচ্ছে। খবর আল জাজিরার। 

করোনা ভাইরাসের নতুন এই ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের প্রভাবে দেশটিতে সংক্রমনের হার এবং হাসপাতাল গুলোতে নতুন করে রোগী ভর্তি বাড়তে থাকায় দেশটির হাসপাতালগুলো নতুনভাবে প্রস্তুতি নিতে শুরু করেছে।

সোমবার রামাফোসা তার এক বিবৃতিতে বলেন, “কোভিড-১৯ সংক্রমণের চতুর্থ ঢেউয়ের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে আমরা এমন সংক্রমণের হার অনুভব করছি যা মহামারী শুরু হওয়ার পর থেকে আমরা দেখিনি।“

গত সপ্তাহে শুক্রবার দক্ষিণ আফ্রিকায় দৈনিক কোভিড-১৯ সংক্রমণ ১৬ হাজারের চেয়েও বেশি এবং সোমবারে যা প্রায় ২৩০০ থেকেও বেড়েছে। করোনার নতুন ঢেউয়ের সংক্রমণের বৈশ্বিক সতর্কতা জারির পর গতমাসে প্রথম দক্ষিণ আফ্রিকাতে ওমিক্রন শনাক্ত হয়। 

দেশটির রাষ্ট্রপতি বলেন, সংক্রমণের এই হার প্রত্যাশিতই ছিলো। তিনি একটি সাপ্তাহিক নিউজলেটারে বলেন, “ওমিক্রন দেশটির নয়টি প্রদেশে বেশি ছড়িয়ে পড়ছে।“ তিনি দেশটির অধিক জনগণকে কোভিড-১৯ এর টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন।   রামাফোসা আরও বলেন, “আমাদের অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধারের জন্য সবার টিকা নেওয়া অপরিহার্য। কারণ যত বেশি মানুষ টিকা নিবে তত বেশি অর্থনৈতিক ক্ষেত্রের কাজ এগিয়ে নেওয়া যাবে। তিনি আরও যুক্ত করেন যে, দেশে এখনও পর্যাপ্ত করোনা টিকার ব্যবস্থা রয়েছে।

আওয়ার ওয়ার্ড ইন ডাটা ওয়েবসাইটের পরিসংখ্যান অনুযায়ী দক্ষিণ আফ্রিকার মোট জনসংখ্যার ২৫ শতাংশ মানুষ করোনার টিকা পেয়েছে। যেখানে ৪.৭ শতাংশ মানুষ সিঙ্গেল ডোজ পেয়েছে।

রাষ্ট্রপতি আরও বলেন, করোনার সংক্রমণ এবং হাসপাতালে ভর্তির হারের উপর আমরা গভীরভাবে নজর রাখছি।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/184030/করোনার-নতুন-ঢেউ-সামলাতে-প্রস্তুত-হচ্ছে-দক্ষিণ-আফ্রিকা