অশিক্ষিত যুবকদের কারিগরি প্রশিক্ষণে দক্ষ করে তুলতে চাই

অশিক্ষিত যুবকদের কারিগরি প্রশিক্ষণে দক্ষ করে তুলতে চাই

অশিক্ষিত যুবকদের কারিগরি প্রশিক্ষণে দক্ষ করে তুলতে চাই

ছেলেবেলা থেকে আমার স্বপ্ন অসহায় মানুষের সেবা করা ও মুক্তিযুদ্ধের চেতনায় ০৭ নং পাঁজিয়া ইউনিয়নবাসীকে গড়ে তোলা। নতুন কর্মসংস্থান সৃষ্টি করা ও শিক্ষিত যুবক-যুবতীদের নিয়ে মাদক ও দুর্নীতিমুক্ত সমাজ গড়া আমার একমাত্র লক্ষ্য এবং বঙ্গবন্ধুর আদর্শে সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করা।

পলিয়ার ওয়াহিদ

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী মো. জসীম উদদীন। তিনি যশোরের কেশবপুর উপজেলায় ৭ নং পাঁজিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে নিজেকে প্রস্তুত করছেন। বর্তমান দেশের রাজনীতি, নির্বাচন ও জনপ্রতিনিধি হিসেবে নিজের চিন্তা-ভাবনার কথা জানালেন তরুণ এই রাজনীতিবিদ। বাংলাদেশের জনপ্রিয় অনলাইন বাংলাদেশ জার্নাল-এর সঙ্গে একান্ত আলাপচারিতায় রাজনীতি ছাড়াও উঠে এসেছে নানা প্রসঙ্গ। সাক্ষাৎকার নিয়েছেন পলিয়ার ওয়াহিদ।

বাংলাদেশ জার্নাল: কেন চেয়ারম্যান হতে চান? ইউনিয়ন পরিষদ ঘিরে আপনার লক্ষ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা কী?

জসীম উদদীন: ছেলেবেলা থেকে আমার স্বপ্ন অসহায় মানুষের সেবা করা ও মুক্তিযুদ্ধের চেতনায় ০৭ নং পাঁজিয়া ইউনিয়নবাসীকে গড়ে তোলা। নতুন কর্মসংস্থান সৃষ্টি করা ও শিক্ষিত যুবক-যুবতীদের নিয়ে মাদক ও দুর্নীতিমুক্ত সমাজ গড়া আমার একমাত্র লক্ষ্য এবং বঙ্গবন্ধুর আদর্শে সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করা। 

বাংলাদেশ জার্নাল: ‘কেশবপুর’ কী জন্য বিখ্যাত? আপনার প্রিয় মানুষ কে? ও প্রিয় রং কী? 

জসীম উদদীন: ঐতিহ্যবাহী কেশবপুরে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত, মহানায়ক ধীরাজ ভট্টাচার্য, কথা সাহিত্যিক মনোজ বসু ও সাবেক সফল শিক্ষামন্ত্রী আবু শারাফ হিজবুল কাদের সাদেক এবং কালোমুখী হনুমানের কারণে কেশবপুর বিখ্যাত।

বাংলাদেশ জার্নাল: আগামী ৫০ বছর পর স্বপ্নের বাংলাদেশকে কেমন দেখতে চান?

জসীম উদদীন: বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ভিশন আত্মনির্ভরশীল ও উন্নত সোনার বাংলাদেশ দেখতে চায়।

বাংলাদেশ জার্নাল: চেয়ারম্যান প্রার্থীদের ‘দলীয় প্রতীক’ স্থানীয় পর্যায়ে কী কী সুবিধা এবং অসুবিধা তৈরি করছে বলে আপনি মনে করেন?

জসীম উদদীন: ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রতীকের সুবিধা: স্বাধীনতার প্রতীক নৌকা সেক্ষেত্রে সাধারণ জনগণের মধ্যে দলীয় প্রতীকের কারণে মুক্তিযুদ্ধের চেতনা বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে জনগণ নৌকায় ভোট দেয়াতে দেশের উন্নয়ন সম্ভব হচ্ছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক দেওয়াতে কোনো ধরণের অসুবিধা আছে বলে আমার মনে হয় না। 

বাংলাদেশ জার্নাল: গত ৫ বছরে কোনো সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন কী? জানালে খুশি হবো।

জসীম উদদীন: গত ৫ বছরের সাংস্কৃতিক কর্মকাণ্ডের বিবরণ; 

(ক) পাঁজিয়া অমর একুশে বইমেলা উদযাপন (খ) মহানায়ক ধীরাজ ভট্টাচার্যের জন্মশর্ত বার্ষিকী উদযাপন (গ) কবি সুকান্ত ভট্টাচার্যের জন্মবার্ষিকী উদযাপন (ঘ) সু-সাহিত্যিক মনোজ বসুর জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন।

বাংলাদেশ জার্নাল: চেয়ারম্যান কিংবা কোনো পদবী ছাড়া কি সমাজসেবা কিংবা সমাজ সংস্কার করা যায়? আপনার মতামত কী?

জসীম উদদীন: অবশ্যই চেয়ারম্যান বা কোনো পদ-পদবী ছাড়া সমাজসেবা বা সমাজ সংস্কার করা সম্ভব। তার জন্য প্রয়োজন সৎ ইচ্ছা ও উদার মানসিকতা।

বাংলাদেশ জার্নাল: আপনার ইউনিয়নে শিক্ষিত বেকার ও অশিক্ষিত যুবকদের নিয়ে আপনার ভাবনা কী?

জসীম উদদীন: শিক্ষিত বেকারদের নিজস্ব উদ্যোগে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করা। যেমন মিল, কলকারখানা, সমবায় ভিত্তিতে মৎস্য চাষ ব্যবস্থা করা ইত্যাদি। অশিক্ষিত যুবকদের নিয়ে উন্নত কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে হাতের কাজে দক্ষতা সৃষ্টি করা। যেমন- সমবায় ভিত্তিতে দক্ষ করে গড়ে তোলা।

বাংলাদেশ জার্নাল: আপনি কি কোনো ক্রীড়া সংগঠনের সঙ্গে সম্পৃক্ত আছেন? থাকলে সে সংগঠনের নাম, স্থাপিত ও কার্যক্রম কী?

জসীম উদদীন: আব্বাস-ফজর স্মৃতি সংসদের পরিচালক হিসেবে আমি পাঁজিয়া ০৮ দলীয় ফুটবল টুর্ণামেন্টের খেলার আয়োজন করেছি। যে খেলা এখনও চলমান রয়েছে। স্থাপিত: ২০১০। কার্যক্রম: ক্রিকেট ও ফুটবল খেলায় নতুনদের এগিয়ে নিয়ে আসা। 

বাংলাদেশ জার্নাল: আপনার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সম্পর্কে আপনার ধারণা কী? যদি আপনি নির্বাচিত না হন আপনার ভূমিকা কী হবে?

জসীম উদদীন: আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ০৭ নং পাঁজিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদে ০৬ জন প্রার্থী নির্বাচন করার ইচ্ছা প্রকাশ করেন। আসলে এনাদের ভেতরে কেউ আমার প্রতিদ্বন্দ্বী নয়। সকলে আমার রাজনৈতিক সহযোদ্ধা। ক্ষমতা দেয়ার মালিক মহান আল্লাহ রাব্বুল আলামিন, আল্লাহ নাহ করুক আমি যদি নির্বাচিত না হই; তাহলে যিনি নির্বাচিত হবেন তার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একটি মডেল ইউনিয়ন এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাবো ইনশাআল্লাহ । 

বাংলাদেশ জার্নাল: বাংলাদেশের ১০জন বিখ্যাত রাজনীতিবিদের নাম বলুন, যাদের আর্দশে আপনি অনুপ্রাণিত হন?

জসীম উদদীন: ১০। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২। বিশ্ব মানবতার মা জননেত্রী শেখ হাসিনা ৩। তাজউদ্দিন আহমেদ ৪। সৈয়দ নজরুল ইসলাম ৫। ক্যাপ্টেন মুনসুর আলী ৬। এইচটিএম কামরুজ্জামান ৭। শেরে বাংলা এ, কে ফজলুর হক ৮। হোসেন শহীদ সোহরাওয়ার্দী ৯। মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ১০। জিল্লুর রহমান

বাংলাদেশ জার্নাল: সময় দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

জসীম উদদীন: আমার পক্ষ থেকে বাংলাদেশ জার্নালকেও ধন্যবাদ।

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/other/181069/অশিক্ষিত-যুবকদের-কারিগরি-প্রশিক্ষণে-দক্ষ-করে-তুলতে-চাই