চট্টগ্রামে তৃতীয় লিঙ্গের টিকা দেয়ার উদ্যোগ

চট্টগ্রামে তৃতীয় লিঙ্গের টিকা দেয়ার উদ্যোগ

চট্টগ্রামে তৃতীয় লিঙ্গের টিকা দেয়ার উদ্যোগ

শনিবার বিকেলে চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান এই তথ্য নিশ্চিত করেছেন...

বাংলাদেশ

চট্রগ্রাম প্রতিনিধি

দেশে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের ৫০০ সদস্যকে করোনাভাইরাসের টিকা দেয়ার উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ। আগামী সোমবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জেলা সিভিল সার্জন কার্যালয়ে এ টিকাদান কর্মসূচি চলবে।

শনিবার বিকেলে চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান এই তথ্য নিশ্চিত করেছেন।

ডা. মোহাম্মদ আসিফ খান জানান, বৃহস্পতিবার বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নামে একটি সংগঠন স্বাস্থ্য বিভাগের সাথে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের একটি মতবিনিময় সভায় তাদের শ্রেণিকে টিকার আওতায় আনার প্রস্তাব দেন। তাদের এ প্রস্তাবনাকে কিভাবে বাস্তবায়ন করা যায় সে সম্পর্কে সভায় আলোচনা হয়।

এরপর পরিচালকসহ স্বাস্থ্য বিভাগের সকলে এ প্রস্তাবনা গ্রহণ করেন এবং এর আলোকে এ জনগোষ্ঠীকে টিকা দেয়া সম্ভব বিবেচনায় এনে এ সিদ্ধান্ত গ্রহণ করেন।

তিনি বলেন, এ জনগোষ্ঠীর কারোই এনআইডি বা জন্ম নিবন্ধন সার্টিফিকেট নেই। ফলে নিয়ম অনুযায়ী অনলাইনে নিবন্ধিত হয়ে টিকা নেয়ার সুযোগ তাদের নেই। কিন্তু একটি শ্রেণীকে টিকার বাইরে রেখে করোনা নিয়ন্ত্রণ দুরূহ। এছাড়া বিষয়টি মানবিকও। সবকিছু বিবেচনা করে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার, সিভিল সার্জন মো. ইলিয়াস চৌধুরী ও আমরা মিলে তাদেরকে ভিন্নভাবে টিকা দেয়ার ব্যবস্থা করছি।

তৃতীয় লিঙ্গের এ টিকা কর্মসূচিতে সমন্বয়কের দায়িত্বে থাকবেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, সিভিল সার্জন অফিসের এমও ডা. কাজী ফাহিমা আফরীন ও ডা. মোছাম্মৎ ফয়জুন্নেছা এবং জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া।

বাংলাদেশ জার্নাল/এএম 

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/182253/চট্টগ্রামে-তৃতীয়-লিঙ্গের-টিকা-দেয়ার-উদ্যোগ