ধর্মঘটের নামে জিম্মি করে ভাড়া বৃদ্ধি করছে পরিবহন মালিকরা

ধর্মঘটের নামে জিম্মি করে ভাড়া বৃদ্ধি করছে পরিবহন মালিকরা

ধর্মঘটের নামে জিম্মি করে ভাড়া বৃদ্ধি করছে পরিবহন মালিকরা

বাংলাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে পরিবহন মালিকরা দেশবাসীকে পরিবহন ধর্মঘটের নামে জিম্মি করে ভাড়া বৃদ্ধির করছে। এতে দেশের সাধারণ মানুষ অসহায় হয়ে পড়েছে। এমন অন্যায় ও অন্যায্যভাবে বাড়ানো বাস ও লঞ্চের ভাড়া বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগর কমিটি আয়োজিত যাত্রী স্বার্থ জলাঞ্জলি দিয়ে মালিক শ্রমিক ও সরকার মিলেমিশে একচেটিয়াভাবে গণপরিবহণ ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আয়োজিত প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, সরকার যে হারে ভাড়া বাড়িয়েছে মালিকরা এখন তার কয়েকগুণ বাড়তি ভাড়া আদায় করছে। এতে দেশের সাধারণ মানুষ অসহায় হয়ে পড়েছে। অন্যায় ও অন্যায্যভাবে বাড়ানো বাস ও লঞ্চের ভাড়া বাতিলের দাবি জানাচ্ছি।   তিনি আরও বলেন, ঢাকা ও চট্টগ্রাম মহানগরের আলাদা আলাদা ভাড়া নির্ধারণ, পুরনো গাড়ি ও নতুন গাড়ির আলাদা আলাদা ভাড়া নির্ধারণ করতে হবে। পাশাপাশি দূরত্ব জালিয়াতি ও ভাড়ার তালিকা জালিয়াতি রোধ করতে হবে। এসব অনিয়ম বন্ধ করে মালিক শ্রমিকদের সংখ্যানুপাতে যাত্রী সাধারণের প্রতিনিধি নিয়ে গণপরিবহনের ভাড়া নির্ধারণ কমিটি পুনর্গঠনের দাবি জানান তিনি।

সভায় বক্তারা বলেন, ২০১৬ সালে তেলের মূল্য প্রতি লিটারে ৩ টাকা কমানো হলে বাসের ভাড়া কমানো হয় প্রতি কিলোমিটারে ৩ পয়সা। আর বাসের ভাড়া বাড়ানোর ক্ষেত্রে বাড়ানো হয়েছে ২৭ পয়সা। তারা প্রতি লিটারে ১৫ টাকা তেলের মূল্য বৃদ্ধি অনুপাতে প্রতি কিলোমিটারে ১৫ পয়সা বাস ও লঞ্চ ভাড়া বাড়ানোর দাবি জানান।

এছাড়া সভায় বক্তারা জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে সারাদেশে গণপরিবহনগুলোতে চলমান ভাড়া নৈরাজ্য বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্টদের কাছে অনুরোধ জানান।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/181306/ধর্মঘটের-নামে-জিম্মি-করে-ভাড়া-বৃদ্ধি-করছে-পরিবহন-মালিকরা