চাইল্ড হেল্পলাইনে দৈনিক ৩২৫ কল

চাইল্ড হেল্পলাইনে দৈনিক ৩২৫ কল

চাইল্ড হেল্পলাইনে দৈনিক ৩২৫ কল

শিশুদের সহায়তায় স্থাপিত বিনামূল্যের চাইল্ড হেল্পলাইনে (নম্বর ১০৯৮) দৈনিক গড়ে ৩২৫টি কল এসেছে।

জার্নাল ডেস্ক

শিশুর সহায়তায় প্রায় ছয় বছর আগে চালু ‘চাইল্ড হেল্পলাইনে’ (নম্বর ১০৯৮) দৈনিক গড়ে ৩২৫টি কল আসে বলে জানা গেছ । রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে  এ তথ্য জানানো হয়।

বৈঠকে আরও জানানো হয়, এই সময়ে চাইল্ড হেল্পলাইনে তথ্য পেয়ে ২ হাজার ৬৯৪টি বাল্যবিয়ে বন্ধ করা হয়। গত সাড়ে পাঁচ বছরে (জানুয়ারি ২০১৬ থেকে সেপ্টেম্বর ২০২১) এ হেল্পলাইনে মোট কল এসেছে ৫ লাখ ৮৬ হাজার ৩০৭টি।

সমাজসেবা অধিদফতরের চাইল্ড সেনসিটিভ সোশাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের আওতায় ইউনিসেফের সহায়তায় এই চাইল্ড হেল্পলাইন চলছে। ২০২৪ সালে সিএসপিবি প্রকল্প শেষ হবে। ২০২৪ সালের পরেও এই প্রকল্পে অর্থায়নের জন্য অনুরোধ জানিয়ে ইউনিসেফকে চিঠি দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, এই প্রকল্পটি শিশু সুরক্ষা, শিশু অধিকার প্রতিষ্ঠা, বাল্যবিবাহ প্রতিরোধসহ বিভিন্ন ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। টোল ফ্রি নাম্বারটিতে অনেক কল আসে। বাল্যবিবাহ বন্ধে এটিকে আরও ভালভাবে কাজে লাগানো যায়। তাঁরা মনে করেন, এই প্রকল্পটি চালিয়ে নেওয়া উচিত। যদি ইউনিসেফ অর্থায়ন না করে তাহলে সরকারি অর্থায়নে এটি চালু রাখা প্রয়োজন। 

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে কমিটির সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, আ কা ম সরওয়ার জাহান, আরমা দত্ত এবং শবনম জাহান বৈঠকে অংশ নেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/180704/চাইল্ড-হেল্পলাইনে-দৈনিক-৩২৫-কল