লাইটার জাহাজের ভাড়াও বাড়লো

লাইটার জাহাজের ভাড়াও বাড়লো

লাইটার জাহাজের ভাড়াও বাড়লো

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

গত ৪ নভেম্বর ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর পর সারাদেশে গণ ও পণ্য পরিবহন মালিকরা অনির্দিষ্টকালের জন্য যানবাহন চলাচল বন্ধ করে দেয়। পরে পৃথক বৈঠকে বাস ও লঞ্চের ভাড়া বাড়ানো হয়। এবার বাড়ল চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন রুটে চলাচলকারী ছোট আকারের এসব লাইটার জাহাজের ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)।

মঙ্গলবার ডব্লিউটিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব লাইটার জাহাজের ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে এসব লাইটার জাহাজের ক্ষেত্রেই বর্ধিত ভাড়া সোমবার থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ডব্লিউটিসি এর আহ্বায়ক ও বাংলাদেশ কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব নুরুল হক বলেন, ডিজেলের মূল্য বাড়ানোর পর বাড়তি খরচ সমন্বয়ের জন্য পণ্য পরিবহন ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

নুরুল হক বলেন, আগে একটি মাঝারি মানের জাহাজের এক ট্রিপে তেল লাগতো চার হাজার লিটারের মতো। ডিজেলের দাম বাড়ার পর এতে বাড়তি লাগবে ৬০ হাজার টাকার মতো।

তারা ভাড়া বাড়াননি দাবি করে তিনি বলেন, শুধু ডিজেলের বাড়তি দামটা সমন্বয় করেছি মাত্র। লঞ্চ, ট্রাক বা বাসের ভাড়া যে হারে বাড়ানো হয়েছে সে হিসেবে আমাদের বাড়েনি।

ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ, কন্টেইনার শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চিটাগাংসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে সংশ্লিষ্টরা জানান, বন্দর থেকে দেশের বিভিন্ন নৌরুটে পণ্য পরিবহনকারী লাইটার জাহাজগুলো ডিজেলে চলে। সে কারণে জাহাজ মালিকসহ বিভিন্ন পক্ষের মতের প্রেক্ষিতে এসব জাহাজের ভাড়া পুর্ননির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/181801/লাইটার-জাহাজের-ভাড়াও-বাড়লো