টঙ্গী ব্রীজ বন্ধে মহাসড়কে তীব্র যানজট

টঙ্গী ব্রীজ বন্ধে মহাসড়কে তীব্র যানজট

টঙ্গী ব্রীজ বন্ধে মহাসড়কে তীব্র যানজট

বাংলাদেশ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের টঙ্গীতে তুরাগ নদীর উপর টঙ্গী ব্রিজ বন্ধ করে দেয়ায় দু’দিন ধরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলছে ভয়াবহ যানজট। এতে দুর্ভোগে পড়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ধরে চলাচলকারী উত্তরবঙ্গের কয়েকটি জেলার যাত্রীরা। যানজটের কারণে এ মহাসড়ক ধরে চলাচলকারী পরিবহন গুলোকেও ঢাকায় প্রবেশ ও বের হতে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। তবে আগামী ১০দিনের মধ্যেই সমস্যাটি সুরাহা হবে বলেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তখন যানজটের এ ভোগান্তি কমবে বলেও জানান তারা।

গত মঙ্গলবার গভীর রাতে টঙ্গী বাজারের পাশে তুরাগের ওপর ঢাকায় প্রবেশের পুরোনো সেতুর স্লাবের কিছু অংশ ভেঙে পড়ে। পরে লোহার পাটাতন দিয়ে সাময়িকভাবে যান চলাচল সচল রাখলেও বিআরটিএ কর্তৃপক্ষ সেতুটি পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ বিবেচনায় বুধবার রাত ১২টা থেকে ওই মহাসড়কে যানচলাচল বন্ধ করে দেয়। এরপরই থেকে সৃষ্টি হয় যানজটের। যানজটে নাকাল হয়ে পড়ে ঢাকা-টঙ্গী-কালিগঞ্জ-ঘোড়াশালসহ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও আঞ্চলিক সড়কগুলোর যাত্রীরা।

ঝুঁকিপুর্ণ সেতুতে যান চলাচল বন্ধ ঘোষণা করায় বৃহস্পতিবার সকাল থেকেই যানজট তৈরী হয়। এদিন সপ্তাহের শেষ দিন হওয়ায় ঘরে ফেরার মানুষের চাপে সন্ধ্যার পর যানজট চরম আকার ধারণ করে। পরদিন শুক্রবারও চলে সেই যানজট। এদিন ভোর থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বাড়তে থাকে, আর বাড়তে থাকে যানজটও। ফলে মহাসড়কে জয়দেবপুর চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত ১২ কিলোমিটার সড়কে দিনভর যান চলাচল ধীরগতি ও যানজট দেখা যায়।

উত্তরার ব্যবসায়ী মঞ্জুরুল হক শুক্রবার সকাল ৯টায় উত্তরা থেকে গাজীপুরের ভোগড়ার উদ্দেশ্যে রওনা দেন। তিনি জানান, উত্তরা থেকে আব্দুল্লাহ্পুর হয়ে কামারপাড়া দিয়ে বাসটি চলতে থাকলেও প্রায় ৪ঘন্টায় গন্তব্যে পৌঁছেন।

ভাওয়াল মির্জাপুর কলেজের প্রভাষক মো. রাজীব জানান, ঢাকা থেকে গাজীপুর যাওয়ার পথে টঙ্গীর এ যানজট এড়াতে বিকল্প বনমালা রোডে চলতে গিয়ে ওই যানজটে পড়তে হচ্ছে।  ছোট-বড় সকল যানবাহনই ওই পথে ঢুকে ওই যানজট তৈরি হচ্ছে। 

গাজীপুর পরিবহনের বাসের চালক মো. সালাম বলেন, মহাসড়কটিতে বিআরটিএ প্রকল্পের উন্নয়ন কাজের ধীরগতির জন্যই এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে। বছরের পর বছর ধরে এ কাজ চলতে থাকায় নতুন নতুন দুর্ভোগের কারণ সৃষ্টি হচ্ছে। পুরোসড়কটি এখন যন্ত্রণার মনে হচ্ছে।

ঢাকাগামী প্রভাতি-বনশ্রী পরিবহনের বাস চালক মো. কামাল হোসেন জানান, টঙ্গীর ব্রীজ বন্ধ হওয়ার কারণে বিকল্প পথে চলতে গিয়ে ঢাকায় ঢুকতে ও বের হতে কয়েকগুণ সময় বেশি লাগছে। 

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) উপ-কমিশনার (ট্রাফিক) আব্দুল্লাহ্ আল-মামুন বলেন, কয়েকটি জেলার পরিবহন যাত্রী ও মালামাল নিয়ে টঙ্গীর বন্ধ হয়ে যাওয়া ব্রিজ ধরে ঢাকা প্রবেশ করতো। বৃহস্পতিবার আমরা ঢাকার গাড়িগুলো সরাসরি টঙ্গী বাজার এলাকার বেইলি ব্রিজ দিয়ে গাজীপুরে প্রবেশ করিয়েছিলাম। আর গাজীপুরের গাড়িগুলো টঙ্গী মিলগেইট হয়ে কামারপাড়া সড়ক দিয়ে ঢাকায় প্রবেশ করিয়েছি। এর ফলে ঢাকার বিভিন্ন পয়েন্টে দিনভর যানজট লেগে ছিলো। তাই শুক্রবার সকাল ১১টা থেকে আমরা পরিক্ষামুলকভাবে উত্তরবঙ্গের গাড়িগুলো সরাসরি টঙ্গী বাজার বেইলি ব্রিজ দিয়ে ঢাকায় নিচ্ছি। আর ঢাকার গাড়িগুলো কামারপাড়া সড়ক দিয়ে গাজীপুরে প্রবেশ করছে। এতে কিছুটা সুফল পাচ্ছি আমরা। যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পাশাপাশি থানার পুলিশ সদস্যরাও সড়কের বিভিন্ন পয়েন্টে কাজ করছে।

বিআরটিএ প্রকল্পের (সেতু বিভাগের) পরিচালক মো. মহিরুল ইসলাম জানান, সড়ক বিভাগের প্রধান প্রকৌশলী ও অভিজ্ঞ কর্মকর্তারা শনিবার সকালে পুরানো ও বন্ধ থাকা ব্রীজটি পরিদর্শনে টঙ্গীতে যাবেন। পরে তাদের মতামত নিয়ে ৮/১০দিনের মধ্যে ব্রীজটির ভাঙ্গা অংশে ঢালাই/মেরামত করে যানবাহনের জন্য খুলে দেয়া হবে। তখন নতুন এ যানজট সমস্যা থাকবে না।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/181310/টঙ্গী-ব্রীজ-বন্ধে-মহাসড়কে-তীব্র-যানজট