ইকুয়েডর কারাগারে ফের দাঙ্গা, ৬৮ বন্দি নিহত

ইকুয়েডর কারাগারে ফের দাঙ্গা, ৬৮ বন্দি নিহত

ইকুয়েডর কারাগারে ফের দাঙ্গা, ৬৮ বন্দি নিহত

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের কারাগারে ফের দাঙ্গায় ৬৮ বন্দি নিহত হয়েছেন।

জার্নাল ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের কারাগারে ফের দাঙ্গায় ৬৮ বন্দি নিহত হয়েছেন। লাড়াইয়ে বিস্ফোরক ও বন্দুকও ব্যবহৃত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার (১২ নভেম্বর) এই দাঙ্গা ও প্রাণহানির ঘটনা ঘটে বলে রোববার এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি প্রতিবেদন অনুযায়ী, ইকুয়েডরের গুয়াইয়াস প্রদেশের গুয়াইয়াকুইল শহরের পেনিটেনসিয়ারিয়া দেল লিটোরাল কারাগারে দু’টি পৃথক উইংয়ে দুই গ্রুপ গ্যাংয়ের সদস্যদের বন্দি রাখা হয়েছিল। শুক্রবার এক গ্যাংয়ের বন্দিরা একটি গর্তের মাধ্যমে হামাগুড়ি দিয়ে পার্শ্ববর্তী উইংয়ে চলে যায় এবং তাদের ওপর হামলা করে।

এরপরই সেখানে বিপুল এই প্রাণহানির ঘটনা ঘটে। দাঙ্গার পর কারাগারের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা ফেরাতে দেশটির সেনাবাহিনীর শত শত কর্মকর্তা ও সৈন্যকে সেখানে মোতায়েন করা হয়েছে। দাঙ্গায় আরও ২৫ বন্দি আহত হয়েছেন।

এদিকে টুইটারে দেওয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো কারাগারে দাঙ্গা ও প্রাণহানির ঘটনায় শোক জানিয়েছেন। তিনি নিহত বন্দিদের স্বজন ও পরিবারের সদস্যদের প্রতি সমবেদনাও জানিয়েছেন।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো বলেছেন, তার সরকার শুধু কারাগারই নয় ইকুয়েডরের মাদক পাচারকারিদের অঞ্চলেও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে। আর এ জন্য প্রতিবেশী কলম্বিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ থেকে আন্তর্জাতিক সমর্থনের প্রয়োজন হবে বলে উল্লেখ করেছেন।

এর আগে গত সেপ্টেম্বর মাসেও দেশটির কারাগারে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১১৬ জন বন্দি নিহত হয়েছিল। দেশটির কারাগারগুলোতে সংর্ঘষে এখন পর্যন্ত প্রায় ৩০০ বন্দির মৃত্যু হয়েছে। ইকুয়েডরের ইতিহাসে কারাগারে সংঘটিত সহিংসতায় আগে কখনো এত কয়েদি হতাহত হননি।

দক্ষিণ আমেরিকা থেকে মেক্সিকো হয়ে মাদকের যেসব চালান যুক্তরাষ্ট্র যায়, সেগুলোর প্রধান রুট হিসেবে গত কয়েক বছর ধরে ব্যবহৃত হচ্ছে ইকুয়েডর। বিপুল ঝুঁকি এবং একই সঙ্গে প্রচুর অর্থ থাকায় ইকুয়েডরের বন্দর এলাকাগুলোতে বিভিন্ন সন্ত্রাসী গ্যাংয়ের প্রভাব বাড়ছে, যারা কোনো না কোনোভাবে মাদক চোরাচালানের সঙ্গে যুক্ত।

বাংলাদেশ জার্নাল/জেবি

 

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/181460/ইকুয়েডর-কারাগারে-ফের-দাঙ্গা-৬৮-বন্দি-নিহত