তৃতীয় ধাপের নির্বাচন: ভোট গ্রহণ চলছে

তৃতীয় ধাপের নির্বাচন: ভোট গ্রহণ চলছে

তৃতীয় ধাপের নির্বাচন: ভোট গ্রহণ চলছে

তৃতীয় ধাপের এক হাজার সাতটি ইউনিয়ন পরিষদে (ইউপি ) ও দশটি পৌরসভায় ভোট গ্রহণ চলছে।

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

তৃতীয় ধাপের এক হাজার সাতটি ইউনিয়ন পরিষদে (ইউপি ) ও দশটি পৌরসভায় ভোট গ্রহণ চলছে। রোববার সকাল ৮টা থেকে এ ভোট গ্রহণ শুরু হয়েছে। এ ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এর মধ্যে ৩৩টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে আর বাকিগুলোতে ব্যালট পেপারে  ভোটগ্রহণ করা হচ্ছে। শান্তি ও শৃঙ্খলা বজায়ে রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থান নিয়েছেন। প্রতিটি ইউপিতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে কমিশন। 

সারাদেশে ১০০ জন চেয়ারম্যান তৃতীয় ধাপে ইউপি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী। এই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মোট ৫৬৯ প্রার্থী নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান ছাড়াও সাধারণ সদস্য পদে ৩৩৭ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ফলে আগের দুই ধাপসহ মোট ২৫৩ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন। প্রথম ধাপে ৭২ জন ও দ্বিতীয় ধাপে ৮১ জন একক প্রার্থী হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

বিএনপি এবারের ইউপি নির্বাচন বর্জন করেছে। অন্যদিকে সংসদের বিরোধী দল জাতীয় পার্টিও মাঠে তেমন সক্রিয় নয়। তারা আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে সমঝোতা করছেন বলে অনেকের অভিমত। ফলে এ নির্বাচনে বৃহৎ দল হিসেবে একমাত্র আওয়ামী লীগই অংশ নিয়েছে।

তৃতীয় ধাপের নির্বাচনে ভোট কেন্দ্র রয়েছে  ১০ হাজার ১৫৯টি এবং ভোটকক্ষ রয়েছে ৬১ হাজার ৮৩০টি। ভোটার সংখ্যা ২ কোটি এক লাখ ৪৯ হাজার ২৭ জন। শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ ও আনসারসহ ২২ জনের একটি ফোর্স রাখা হয়েছে। মোতায়েন করা হয়েছে পুলিশ, আনসার, বিজিবি, কোস্টগার্ড, র‌্যাব, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স। এছাড়া মাঠে রয়েছেন পাঁচ শতাধিক বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ইসি সূত্রে জানা গেছে, চতুর্থ ধাপে ৮৪০টি ইউপিতে ২৩ ডিসেম্বর ভোটগ্রহণ হবে। এসব ইউনিয়নে ২৫ নভেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাই ২৯ নভেম্বর। আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৩ থেকে ৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর।

এছাড়া পঞ্চম ধাপের নির্বাচন ৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৭ ডিসেম্বর। আর মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৯ ডিসেম্বর। আপিল ১০ থেকে ১২ ডিসেম্বর, নিষ্পত্তি ১৩ ও ১৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ১৫ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৭ ডিসেম্বর।

বাংলাদেশ জার্নাল/জেবি

 

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/183065/তৃতীয়-ধাপের-নির্বাচন-ভোট-গ্রহণ-চলছে