অবৈধভাবে যুক্তরাজ্যে যাওয়ার সময় নৌকাডুবিতে ২৭ জনের মৃত্যু

অবৈধভাবে যুক্তরাজ্যে যাওয়ার সময় নৌকাডুবিতে ২৭ জনের মৃত্যু

অবৈধভাবে যুক্তরাজ্যে যাওয়ার সময় নৌকাডুবিতে ২৭ জনের মৃত্যু

ফ্রান্স থেকে অবৈধভাবে ইংলিশ চ্যালেন পাড়ি দিয়ে যুক্তরাজ্যে যাওয়ার পথে নৌকাডুবিতে কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে।

জার্নাল ডেস্ক

ফ্রান্স থেকে অবৈধভাবে ইংলিশ চ্যালেন পাড়ি দিয়ে যুক্তরাজ্যে যাওয়ার পথে নৌকাডুবিতে কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে। মৃতরা সবাই শরণার্থী এবং আশ্রয়প্রার্থী।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

নৌকাডুবির এ ঘটনাকে ‘মর্মান্তিক’ বলে উল্লেখ করে ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স বলেছেন, ‘যাদের মৃত্যু হয়েছে, তারা অবৈধ মানবপাচারকারীদের শিকার হয়েছেন।’

প্রধানমন্ত্রী এ ঘটনা নিয়ে একটি জরুরি বৈঠকে বসবেন বলে জানিয়েছেন তার মুখপাত্র। ফ্রান্স ও ব্রিটিশ কর্তৃপক্ষ ইতোমধ্যেই আকাশ ও সমুদ্রপথে ডুবে যাওয়া অভিবাসীদের উদ্ধার কাজ শুরু করেছে।

আলজাজিরা বলছে, ছোট ডিঙ্গি নৌকায় করে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার সময় সেটি ক্ষতিগ্রস্ত হয় এবং একপর্যায়ে ডুবে যায়। এতেই ওই প্রাণহানির ঘটনা ঘটে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, নৌকাডুবির এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে চার ব্যক্তিকে আটক করেছে ফরাসি পুলিশ। তিনি ইংলিশ চ্যানেলে এই নৌকাডুবি ও প্রাণহানির ঘটনাকে তার দেখা সবচেয়ে বড় অভিবাসী বিপর্যয় বলে মন্তব্য করেছেন।

সম্প্রতি ফ্রান্স থেকে ব্রিটেনে ঢোকার ঘটনা ব্যাপক হারে বেড়েছে। সোমবার ব্রিটেনে বেশ কিছু অভিবাসী প্রবেশ করেছে, যা গত বছর প্রবেশ করা মোট অভিবাসীর সংখ্যার চেয়ে তিনগুণ বেশি।

অবশ্য, ইংলিশ চ্যানেলে নৌকাডুবির এমন ঘটনা এটিই প্রথম নয়। অতীতে সাঁতার কেটে ৩০ কিলোমিটার দীর্ঘ ইংলিশ চ্যানেল পার হয়ে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করেছেন শরণার্থীরা। গত বছরের সেপ্টেম্বরেও ইংলিশ চ্যানেল পার করার সময় ১৩০০ শরণার্থীকে আটক করা হয়েছে বলে জানিয়েছিল ফরাসি সরকার।

বাংলাদেশ জার্নাল/জেবি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/182736/অবৈধভাবে-যুক্তরাজ্যে-যাওয়ার-সময়-নৌকাডুবিতে-২৭-জনের-মৃত্যু