প্রবাসীর ব্যাগে আড়াই কেজি স্বর্ণ-হীরার অলংকার

প্রবাসীর ব্যাগে আড়াই কেজি স্বর্ণ-হীরার অলংকার

প্রবাসীর ব্যাগে আড়াই কেজি স্বর্ণ-হীরার অলংকার

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা এক যাত্রীর কাছ থেকে দুই কেজি ৫৮৫.৬০ গ্রাম সোনা ও হীরার অলংকার উদ্ধার করেছে বিমানবন্দরের কাস্টমস বিভাগ। যার আনুমানিক বাজারমূল্য প্রায় দেড় কোটি টাকা।

সোমবার রাতে ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) মো. সানোয়ারুল কবীর শাহজাহান মিয়া নামের ওই যাত্রীকে আটকের কথা নিশ্চিত করেছেন।

বিমানবন্দর সূত্র জানায়, সোমবার তিনি দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বাংলাদেশে আসেন। তিনি ইমিগ্রেশন সম্পন্ন করে তার কাছে ২৩২ গ্রাম সোনার ২টি বার আছে বলে কাস্টমসে ঘোষণা করেন এবং সেগুলোর শুল্ক পরিশোধ করেন। এছাড়াও তিনি ৯৬ গ্রাম স্বর্ণালংকার এনেছেন বলে ঘোষণা করায় তাকে ব্যাগেজ সুবিধা (শুল্কমুক্ত) দেয়া হয়।

শুল্ক ও কর পরিশোধ শেষে শাহজাহান গ্রীণ চ্যানেল অতিক্রম করার সময়ে তার লাগেজ স্ক্যানিং করা হয়। এ সময় তার ট্রলি ব্যাগের ভেতর সোনার অস্তিত্বের ইমেজ পাওয়া যায়। পরে ব্যাগ থেকে ঘোষণা বহির্ভূত হীরা ও অন্যান্য পাথর খচিত স্বর্ণের ১৮টি নেকলেস ও ১টি চেইন (স্টোন ও ট্যাগসহ ৭১৪.৮৭৬ গ্রাম), ২৭৮টি আংটি (স্টোন ও ট্যাগসহ ১৫১০.৩২ গ্রাম), ৬টি চেইন (স্টোন ও ট্যাগসহ ৩১.৯৯ গ্রাম) উদ্ধার করা হয়। এগুলোর ওজন প্রায় ২ কেজি ২৫৭ দশমিক ১৮৬ গ্রাম। যার আনুমানিক বাজারমূল্য প্রায় দেড় কোটি টাকা।

মো. সানোয়ারুল কবীর বলেন, যাত্রী মিথ্যা ঘোষণা প্রদান করায়, তার ঘোষিত ও শুল্ক পরিশোধিত ২টি স্বর্ণবার ও ব্যাগেজ সুবিধায় প্রদত্ত ৯৬ গ্রাম স্বর্ণালংকারসহ মোট ২ কেজি ৫৮৫.৬০ গ্রাম সোনা আটক করা হয়। আসামির বিরুদ্ধে কাস্টমস আইন ও ফৌজদারি মামলা করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/181682/প্রবাসীর-ব্যাগে-আড়াই-কেজি-স্বর্ণ-হীরার-অলংকার