আবারও 'এয়ার ইন্ডিয়া'র মালিক টাটা

আবারও 'এয়ার ইন্ডিয়া'র মালিক টাটা

আবারও 'এয়ার ইন্ডিয়া'র মালিক টাটা

আন্তর্জাতিক ডেস্ক

ঋণের বোঝা বইতে না পেরে ভারতের রাষ্ট্রীয় বিমান 'এয়ার ইন্ডিয়া' নিলামে তুলে ভারতের কেন্দ্রীয় সরকার। নিলামে বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটের ১৫ হাজার ১০০ কোটি টাকার দরপত্রকে টেক্কা দিয়ে  ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়ার মালিকানা পাচ্ছে টাটা সন্স। ফলে ৬৮ বছর পর আবারও নিজেদের মালিকানায় এলো এই বিমান সংস্থাটি। 

এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ পাওয়ার বিষয়টি রতন টাটা নিজেই টুইট বার্তায় জানিয়েছেন। তিনি জানান, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ মালিকানা পাবে টাটা সন্স। আর এয়ারপোর্ট সার্ভিসেসের ৫০ শতাংশ অংশীদারিও টাটার হাতেই যাচ্ছে।  

সম্প্রতি এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ দাঁড়ায় ৪৩ হাজার কোটি টাকা। যার ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে। ঋণগ্রস্ত এয়ার ইন্ডিয়ার ১২৭টি বিমান রয়েছে। এর মধ্যে ৪২টি আন্তর্জাতিক রুটে চলাচল করে।

উল্লেখ্য, ১৯৩২ সালে টাটা শিল্প গোষ্ঠীর মাধ্যমেই শুরু হয় ভারতের প্রথম বিমান সংস্থা। দেশের প্রথম পাইলট জে আর ডি প্রতিষ্ঠিত সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে করেন এয়ার ইন্ডিয়া (এআই)। কিন্তু ১৯৪৭ সালে ভারত স্বাধীনতার পর এটি সরকারে হাতে চলে যায়।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/177208/আবারও-এয়ার-ইন্ডিয়ার-মালিক-টাটা