অনলাইন ব্যবসায় প্রতারণা, গ্রেপ্তার-২

অনলাইন ব্যবসায় প্রতারণা, গ্রেপ্তার-২

অনলাইন ব্যবসায় প্রতারণা, গ্রেপ্তার-২

বাংলাদেশ

গাজীপুর প্রতিনিধি

অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান থেকে লাখ লাখ টাকার পণ্য কেনার অর্ডার করেও তা সরবরাহ না করে প্রতারণা করার অভিযোগে গাজীপুরের এক ব্যবসায়ির দায়ের করা মামলায় দুই প্রতারককে গ্রেপ্তার করেছে গাজীপুরের পিবিআই।

গ্রেপ্তাররা হলেন- পাবনার ফরিদপুর থানার রামনগর উত্তরপাড়া এলাকার আমিনুজ্জামান খানের ছেলে মোঃ মিজানুর রহমান রানা (২৮) ও কুমিল্লার দেবীদ্বার থানার সুরপুর উত্তরপাড়া এলাকার আঃ রসিদের ছেলে মোঃ রেজাউল করিম ওরফে রেজা (৩৭)। গ্রেপ্তরারা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।  

গাজীপুর পিবিআই’র পুলিশ পরিদর্শক মোঃ হাফিজুর রহমান জানান, মাকসুদুর রহমান গাজীপুর মহানগরের সদর থানার শহীদ নিয়ামত সড়ক কলাবাগান এলাকায় বসবাস করেন এবং কয়েক বন্ধুর সঙ্গে যৌথভাবে ঢাকার বারিধারায় বিদেশী এ্যালুমিনিয়াম, দরজা ও জানালার ব্যবসা করেন।

অপরদিকে দুবাই প্রবাসী আ: মোমেন এবং বাংলাদেশে অবস্থানরত মিজানুর রহমান ও রেজাউল করিমসহ কয়েকজন মিলে ট্রাস্ট হলিডেস, ট্রাস্ট কার্ট, চায়না বাংলাদেশ বিজনেস ক্লাব, লিটিল চায়না সহ বিভিন্ন ধরনের অনলাইন পেইজের মাধ্যমে বিভিন্ন পন্য বিক্রির বিজ্ঞপ্তি দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করেন। তাদের অনলাইন পেইজে বিজ্ঞাপন দেখে মাকসুদুর রহমান দুবাই প্রবাসী মোঃ আব্দুল মোমেনের সঙ্গে ফেইস বুক ও হোয়াইট অ্যাপসে যোগাযোগ করেন এবং চীন থেকে আমদানী করা ২০লাখ টাকার থাই এ্যালুমিনিয়ামের দরজা ও জানালা সামগ্রী কেনার অর্ডার করেন। ইতোমধ্যে মোমেন তার বাংলাদেশী অপর দুই সহযোগী রেজাউল ও মিজানুরের সঙ্গে মাকসুদুর রহমানের যোগাযোগ ও পরিচয় করিয়ে দেন। পরে তাদের কথামতো পন্য কেনার জন্য গত ২৪ মে ৫ লাখ টাকা ও গত ২৭ মে আরো ১১লাখ টাকা মোঃ মিজানুর রহমান রানার সিটি ব্যাংকের একাউন্টে জমা করেন। পরবর্তী কথামতো পন্য সরবরাহ না করায় মামলার বাদি তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা পন্য ক্রয় বাবদ প্রদান করা টাকাও ফেরত দিতে অস্বীকার করেন। এ ব্যাপারে ২৩ আগস্ট থাই এ্যালুমিনিয়াম ব্যবসায়ী মাকসুদুর রহমান ওই তিনজনের নামোল্লেখ করে কয়েকজনের বিরুদ্ধে মামলা করেন। মামলার একমাস পরেও কোন অগ্রগতি না হলে মামলাটি তদন্তে পিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়। 

পরে অভিযান চালিয়ে ৪ অক্টোবর রাতে পাবনার রামনগর এলাকা থেকে রানাকে এবং ৬ অক্টোবর রাতে ঢাকার দক্ষিনখান থানার দক্ষিন গাওয়ার এলাকা থেকে রেজাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তাররা নিজেদেরকে এবং অনলাইন ব্যবসার প্রতারনার সঙ্গে জড়িত অপর আসামীদের নাম উল্লেখ করে বিজ্ঞ আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। পরে তাদের আদালতের নির্দেশ মতে কারাগারে পাঠানো হয়েছে। 

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/177102/অনলাইন-ব্যবসায়-প্রতারণা-গ্রেপ্তার-২