ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় যুক্ত হচ্ছে জাতিসংঘ, চুক্তি শনিবার

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় যুক্ত হচ্ছে জাতিসংঘ, চুক্তি শনিবার

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় যুক্ত হচ্ছে জাতিসংঘ, চুক্তি শনিবার

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য বাংলাদেশের সঙ্গে অবশেষে চুক্তি করছে জাতিসংঘ। আগামী ৯ অক্টোবর (শনিবার) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ চুক্তি সই হবে বলে জানা গেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর একান্ত সচিব (পিএস) খন্দকার মু. মুশফিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন ও বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও চুক্তিতে স্বাক্ষর করবেন।

জানা গেছে, এ চুক্তির আওতায় ভাসানচরের রোহিঙ্গাদের সহায়তা দেবে জাতিসংঘ। পাশাপশি কক্সবাজারে থেকে সেখানে স্থানান্তরেও সহায়তা করবে তারা।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো থেকে শরণার্থীদের ভাসানচরে স্থানান্তর নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল জাতিসংঘ। তবে গত ১৭ মার্চ তিন দিনের সফরে ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের দেখতে যান জাতিসংঘের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) একটি প্রতিনিধি দল ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের দেখতে যায়। এরপর চলতি মাসের শুরুর দিকে ভাসানচর সফরে যান ঢাকায় নিযুক্ত ১০ বিদেশি রাষ্ট্রদূত। 

এসব সফরের পর জাতিসংঘের কারিগরি দলসহ প্রতিনিধিদল ভাসানচরে মানবিক সহায়তার বিষয়ে ইতিবাচক অবস্থানের কথা জানায়।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/176977/ভাসানচরে-রোহিঙ্গাদের-সহায়তায়-যুক্ত-হচ্ছে-জাতিসংঘ-চুক্তি-শনিবার