ইকমার্সের প্রসার সম্পর্কে যা বললেন পলক

ইকমার্সের প্রসার সম্পর্কে যা বললেন পলক

ইকমার্সের প্রসার সম্পর্কে যা বললেন পলক

নিজস্ব প্রতিবেদক

দেশে ইকমার্সের প্রসার হবেই। তবে, শৃঙ্খলা আনার জন্য সংশ্লিষ্টদের পক্ষ থেকে যথাযথভাবে যেসব পদক্ষেপ নেওয়া প্রয়োজন তা নেওয়া হবেই। কেননা এটি এখন দেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাত। এই খাতে ২৫০০ স্টার্টআপের মাধ্যমে সরকারি বেসরকারিভাবে গত ১২ বছরে ১৫ লাখ কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে এবং প্রতি মাসে ১শ বিলিয়ন ডলার বিনিয়োগ এসেছে।

বৃহস্পতিবার বিকেলে ভিশন ২০২১ টাওয়ার-২ সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অনুকূলে বরাদ্দকৃত জমি হস্তান্তর অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

পলক বলেন, আইটি সেক্টরে বিনিয়োগকারী প্রতিষ্ঠানসমূহের সফটওয়্যার টেকনোলজি পার্কে স্পেসের ব্যাপক চাহিদা পূরণ এবং ব্র্যান্ডিংয়ের উপযুক্ত ইকোসিস্টেম গড়ে তোলার জন্য কারওয়ানবাজারে আরও একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করা হবে। ১ লাখ ২০ হাজার বর্গফুট স্পেস বিশিষ্ট ১২তলা এই গ্রিন বিল্ডিং তৈরিতে প্রায় ১৫০ কোটি টাকা ব্যয় হবে। 

কারওয়ানবাজারে ভিশন-২০২১ টাওয়ারটিতে (সাবেক জনতা টাওয়ার) বর্তমানে ১৯টি প্রতিষ্ঠানে প্রায় ১ হাজার তরুণের কর্মসংস্থান হয়েছে। এখানে ১৫টি স্টার্টআপ প্রতিষ্ঠান কাজ করে থাকে বলেও জানান প্রতিমন্ত্রী।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজউকের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী। এছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (যুগ্ম-সচিব) এ এন এম সফিকুল ইসলাম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য, বাংলাদেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগ উৎসাহিতকরণ এবং কর্মসংস্থান সৃষ্টিই এই প্রকল্পটির মূল উদ্দেশ্য।

বাংলাদেশ জার্নাল / এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/information-technology/175320/ইকমার্সের-প্রসার-সম্পর্কে-যা-বললেন-পলক