তালেবান নতুন সরকার ঘোষণা করবে শুক্রবার

তালেবান নতুন সরকার ঘোষণা করবে শুক্রবার

তালেবান নতুন সরকার ঘোষণা করবে শুক্রবার

কাবুলে প্রেসিডেন্ট ভবনে নতুন সরকার ঘোষণা উপলক্ষ্যে একটি অনুষ্ঠান হবে

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা দিতে যাচ্ছে তালেবান। সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি বৃহস্পতিবার জানিয়েছে, কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার দুই সপ্তাহের বেশি সময় পর শুক্রবার তালেবানরা এ ঘোষণা দিতে পারে। 

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, তালেবান কর্মকর্তা আহমাদুল্লাহ মুত্তাকি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছেন, কাবুলে প্রেসিডেন্ট ভবনে নতুন সরকার ঘোষণা উপলক্ষ্যে একটি অনুষ্ঠান হবে। 

আফগানিস্তানের ব্যক্তি মালিকানাধীন টেলিভিশন চ্যানেল তোলো জানিয়েছে, একটি ঘোষণা আসছে। নতুন প্রশাসনিক কাউন্সিলে তালেবানের আধ্যাত্মিক গুরু হাইবাতুল্লাহ আকুন্দজাদা হতে পারেন সর্বোচ্চ নেতা। একজন প্রেসিডেন্ট থাকবেন, যিনি তার থেকে কম ক্ষমতাধর হবেন। 

গত ১৫ আগস্ট কাবুলে ক্ষমতাগ্রহণ করে তালেবান। এর পর থেকেই নতুন তালেবান সরকার কেমন হবে, তা নিয়ে জল্পনার শেষ নেই। ইতোমধ্যে তালেবান ঘোষণা দিয়েছে যে, তাদের সরকার গণতান্ত্রিক হবে না; সরকার হবে শরিয়া ভিত্তিক।   

গত সোমবার মধ্যরাতে আনুষ্ঠানিকভাবে কাবুল ছাড়ে যুক্তরাষ্ট্র। মার্কিন বাহিনীর কাবুল ত্যাগে আকাশে ফাঁকা গুলি ও আতশবাজি ফুটিয়ে উদযাপন করে তালেবান। তবে তালেবানের এক মুখপাত্র বার্তা দিয়েছেন, তারা সরকার কট্টর পন্থায় না চালিয়ে মধ্যপন্থা অবলম্বন করবেন। 

বাংলাদেশ জার্নাল / টিটি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/172763/তালেবান-নতুন-সরকার-ঘোষণা-করবে-শুক্রবার