সীমান্তে হত্যা: মরদেহ ফেরত পেতে বিক্ষোভ

সীমান্তে হত্যা: মরদেহ ফেরত পেতে বিক্ষোভ

সীমান্তে হত্যা: মরদেহ ফেরত পেতে বিক্ষোভ

লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত দুই বাংলাদেশির মরদেহ তিন দিনেও ফেরত দেয়নি বিএসএফ। মরদেহ ফেরতের দাবিতে বিক্ষোভ করেছেন স্থানীয়রা...

বাংলাদেশ

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত দুই বাংলাদেশির মরদেহ তিন দিনেও ফেরত দেয়নি বিএসএফ। মরদেহ ফেরতের দাবিতে মঙ্গলবার বিক্ষোভ করেছেন স্থানীয়রা।

রোববার ভোরে বুড়িমারী বান্ধেরমাথা সীমান্তের ৮৪৩ নং মেইন পিলারের নিকট বিএসএফ’র গুলিতে ইউনুছ আলী (৩২) ও রায় সাগর (৩৫) প্রাণ হারান।

মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নিহতের পরিবার ও স্থানীয়রা বুড়িমারী স্থলবন্দরের জিরো পয়েন্ট বিজিবি চেকপোস্টের পাশে অবস্থান নেন। এর আগে বেলা আড়াইটার দিকে বুড়িমারী স্থলবন্দর বিজিবি চেকপোস্ট অবরোধ করেন স্থানীয়রা।

এ সময় সড়ক অবরোধ করে মরদেহ ফেরত চেয়ে বিভিন্ন স্লোগান দেন বিক্ষোভকারীরা। এতে শত শত পণ্যবাহী বহু ট্রাক আটকা পড়ে।

স্থানীয়রা জানান, ওই সীমান্ত দিয়ে রোববার ভোরে গরু পারাপার করতে যান বাংলাদেশি কয়েকজন গরু ব্যবসায়ী। এ সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র চ্যাংরাবান্ধা ক্যাম্পের টহলদল তাদের লক্ষ্য করে গুলি করে। এতে সাগর এবং ইউনুস গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। এ সময় অন্যরা পালিয়ে যান। পরে বিএসএফ নিহতদের লাশ ভারতের অভ্যন্তরে নিয়ে গেছে বলে জানা যায়। কিন্তু মঙ্গলবার দুপুর পর্যন্ত লাশ ফেরত দেয়নি ভারতীয় বিএসএফ। ফলে লাশের দাবিতে মঙ্গলবার বুড়িমারী স্থলবন্দরে বিক্ষোভ করেন নিহতদের পরিবার ও স্থানীয়রা।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক বলেন, নিহতদের আত্মীয়-স্বজন বুড়িমারী স্থলবন্দর বিজিবি চেকপোস্ট অবরোধ করে অবস্থান নিয়েছিলেন। তিনি জানান, খবর পেয়ে বুড়িমারী স্থলবন্দর ফাঁড়ির পুলিশ তাদের সরিয়ে দেয়।

নিহত ইউনুস আলীর বাবা বুলবুল ইসলাম বলেন, আমি বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাতসহ বুড়িমারী বিজিবি কোম্পানি কমান্ডারের কাছে ছেলের মরদেহ ফিরে পেতে রোববার আবেদন দিতে যাই। সোমবার আবেদন নিলেও মরদেহ পাবো কিনা এখনো জানি না।

নিহত জগন্নাথ রায় সাগরের স্ত্রী শামলী রানী বলেন, আমার স্বামীর মরদেহ ফেরত চাই। না হলে এখানে জীবন দিব।

বিষয়টি নিশ্চিত করে বুড়িমারী ইউপি চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাত বলেন, আমরা বিজিবি ক্যাম্পে গিয়ে কথা বলেছি। শুনেছি বিএসএফ মরদেহ ময়নাতদন্ত করেছে। মরদেহ পাওয়া যাবে কী না বলতে পারছি না।

বর্ডার গার্ড বাংলাদেশ ৬১ (বিজিবি) বুড়িমারী কোম্পানি কমান্ডার বেলাল হোসেন জানান, গুলিতে দুইজন বাংলাদেশি নিহতের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে বর্ডার গার্ড বাংলাদেশ ৬১ (বিজিবি) রংপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মীর হাসান শাহরিয়ার মাহমুদের সঙ্গে মোবাইল ফোনো যোগাযোগের চেষ্টা করে কথা বলা সম্ভব হয়নি।

বাংলাদেশ জার্নাল/আর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/172545/সীমান্তে-হত্যা-মরদেহ-ফেরত-পেতে-বিক্ষোভ