জরুরি চিকিৎসাসেবা দিতে বাধ্য হাসপাতাল : হাইকোর্ট

জরুরি চিকিৎসাসেবা দিতে বাধ্য হাসপাতাল : হাইকোর্ট

জরুরি চিকিৎসাসেবা দিতে বাধ্য হাসপাতাল : হাইকোর্ট

জরুরি চিকিৎসাসেবা দিতে কোনো হাসপাতাল অসম্মতি জ্ঞাপন করতে পারবে না বলেও আদেশ দিয়েছেন হাইকোর্ট...

নিজস্ব প্রতিবেদক

নাগরিকের জরুরি চিকিৎসাসেবা দিতে হাসপাতালগুলো বাধ্য বলে উল্লেখ করেছেন হাইকোর্ট।

এ সেবা দিতে কোনো হাসপাতাল অসম্মতি জ্ঞাপন করতে পারবে না বলেও আদেশ দিয়েছেন হাইকোর্ট।

আদেশে বলা হয়েছে, কোনো অসুস্থ ব্যক্তিকে যখনই হাসপাতাল বা ক্লিনিক অথবা চিকিৎসকদের নিকট আনা হয়, উক্ত অসুস্থ ব্যক্তির তাৎক্ষণিক জরুরি স্বাস্থ্যসেবা প্রদানে সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ অসম্মতি জ্ঞাপন করতে পারবে না।

পরপর তিনটি হাসপাতালে জরুরি চিকিৎসাসেবা না পেয়ে চতুর্থ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে এক রোগীর মৃত্যু এবং এক প্রসূতির ক্লাবে সন্তান প্রসবের ঘটনায় করা এক রিটের শুনানি শেষে এ আদেশ এসেছে।

রোববার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশে বলা হয়, যদি কোনো হাসপাতাল বা ক্লিনিকে জরুরি স্বাস্থ্যসেবা দেয়ার ব্যবস্থা না থাকে, সে ক্ষেত্রে জরুরি সেবাসমূহ আছে, নিকটস্থ এমন হাসপাতালে পাঠাতে হবে তাকে।

এছাড়া জরুরি চিকিৎসা সেবা বিভাগ রয়েছে এমন সব সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকের তালিকা আগামী তিন মাসের মধ্যে চেয়েছেন আদালত।

একইসঙ্গে, হাসপাতাল ও ক্লিনিকে জরুরি স্বাস্থ্যসেবা দিতে অসম্মতি জ্ঞাপন কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, এ আদেশের ফলে হাসপাতাল কর্তৃপক্ষ মুমূর্ষু রোগীকে জরুরি চিকিৎসাসেবা দিতে বাধ্য থাকবে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) প্রেসিডেন্ট, বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

২০২২ সালের ১৮ জানুয়ারি রিটটির বিষয়ে পরবর্তী আদেশের জন্য কার্যতালিকায় রাখা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/law-court/174009/জরুরি-চিকিৎসাসেবা-দিতে-বাধ্য-হাসপাতাল--হাইকোর্ট