অক্টোবরে ইতালিতে নির্বাচন, প্রার্থী বাংলাদেশের ৩ নারী

অক্টোবরে ইতালিতে নির্বাচন, প্রার্থী বাংলাদেশের ৩ নারী

অক্টোবরে ইতালিতে নির্বাচন, প্রার্থী বাংলাদেশের ৩ নারী

জার্নাল ডেস্ক

ইতালির রাজধানী রোম সিটি করপোরেশনসহ আশপাশের অঞ্চলের সিটি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে অক্টোবর মাসে। আসন্ন এ সিটি নির্বাচনে তিন বাংলাদেশি নারী কাউন্সিলর পদপ্রার্থী হয়েছেন। তারা হলেন- সাংবাদিক জুমানা মাহমুদ, মানবাধিকার কর্মী লায়লা শাহ্, সমাজকর্মী পাপিয়া আক্তার। এর মধ্যে রাজধানী রোমে দুইজন এবং ফ্রাসকাতিতে একজন। তারা সবাই বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয়ান নাগরিক। 

আগামী ৩ ও ৪ অক্টোবর আসন্ন রোমের সিটি কর্পোরেশন নির্বাচনে মহিলা কাউন্সিলর হিসেবে স্থানীয়দের সঙ্গে লড়বেন বাংলাদেশি বংশোদ্ভূত এই তিন নারী।

অক্টোবরের শুরুতে অনুষ্ঠিতব্য ওয়ার্ডভিত্তিক নির্বাচনে অংশগ্রহণ করতে ইতোমধ্যে প্রচারণা শুরু করেছেন তারা। এরমধ্যে রোমে ৫ মিউনিসিপিওতে প্রার্থী হয়েছেন নারীনেত্রী লায়লা শাহ্ এবং ৭ নম্বর মিউনিসিপিও ও কমুনের কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন সাংবাদিক জুমানা মাহমুদ।

জুমানা মাহমুদ- ইতালির তরভেরগাতা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রী জুমানা মাহমুদ। ২০০৭ সাল থেকে ইংল্যান্ডভিত্তিক টেলিভিশন চ্যানেল বাংলা টিভিতে সাংবাদিকতা শুরু করেন জুমানা মাহমুদ। পরবর্তীতে একাধিক টেলিভিশনে কাজ করার পর বর্তমানে তিনি বাংলাদেশের সময় টেলিভিশনের ইতালি প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। 

তিনিই প্রথম কোন বাংলাদেশি নারী সাংবাদিক রোম সিটি নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। বাংলাদেশিদের সমস্যার কথা ইতালি সরকারের কাছে তুলে ধরতে এই নির্বাচনে অংশ নিয়েছেন বলে জানিয়েছেন সাংবাদিক জুমানা মাহমুদ।

এ ব্যাপারে রোম কমিউনিটির সু-পরিচিত মুখ নারী উদ্যোগতা ও প্রার্থী লায়লা শাহ বলেন, বাংলাদেশি কমিউনিটির সমস্যাগুলো সমাধানের জন্য আমাদের একটি শক্ত প্লাটফর্ম দরকার। যা রাজনৈতিক প্লাটফর্মে থেকেই সম্ভব। এছাড়া নারীদের নানা সমস্যার কথা সরকারের কাছে তুলে ধরাই হবে আমার প্রধান কাজ। আর সে জন্যই নির্বাচনে অংশ নিয়েছি। 

ফ্রাসকাতি পৌর নির্বাচনে প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত পাপিয়া আক্তার জয়ের আশা প্রকাশ করে বলেন, প্রবাসী বাংলাদেশিরা ভোটকেন্দ্রে যাবেন এবং বিজয়ী করার ক্ষেত্রে দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/emigration/173637/অক্টোবরে-ইতালিতে-নির্বাচন-প্রার্থী-বাংলাদেশের-৩-নারী