বিধানসভায় নামাজ ঘর, ভারতে বিজেপির তোলপাড়

বিধানসভায় নামাজ ঘর, ভারতে বিজেপির তোলপাড়

বিধানসভায় নামাজ ঘর, ভারতে বিজেপির তোলপাড়

বিজেপির বিধায়করা বিক্ষোভ দেখান। তারা 'জয় শ্রীরাম' স্লোগানও দেন...

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের ঝাড়খণ্ড রাজ্য বিধানসভায় মুসলমান বিধায়ক আর কর্মীদের নামাজ পড়ার জন্য স্পিকার একটি ঘর বরাদ্দ দিয়েছেন। আর এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। প্রতিবাদে রাস্তায় নেমে ব্যাপক বিক্ষোভ করেছে দলটি। 

বৃহস্পতিবার সারা রাজ্যজুড়ে 'কালো দিবস' পালন করেছে বিজেপি। এর আগে বুধবার দলের কর্মী সমর্থকরা রাস্তায় বিক্ষোভ করার সময়ে তাদের ওপরে লাঠিচার্জ করে আর জল কামান দাগে পুলিশ।

এ ব্যাপারে স্পিকার রবীন্দ্রনাথ মাহাতো বৃহস্পতিবার জানিয়েছেন, নামাজের ঘর রাখা হবে কী না, তা একটি সর্বদলীয় কমিটি স্থির করবে।

বিবিসি বাংলার খবরে বলা হয়, কয়েক দিন আগে এক নির্দেশ জারি করে বিধানসভার সচিবালয় জানায় যে টি ডব্লিউ ৩৪৮ নম্বর ঘরটিকে নামাজ পড়ার জন্য ব্যবহার করা হবে। এই নির্দেশ জারি হতেই বিজেপি প্রতিবাদ শুরু করে। গত সোমবার বিধানসভার অধিবেশন শুরু হতেই বিজেপির বিধায়করা বিক্ষোভ দেখান। তারা 'জয় শ্রীরাম' স্লোগানও দেন।

বিজেপির অভিযোগ, মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন তোষণের রাজনীতির সব সীমা ছাড়িয়ে গেছেন।

প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতা বাবুলাল মারান্ডি টুইট করে লিখেছেন, ঝাড়খণ্ড বিধানসভায় কোনও একটি শ্রেণীর জন্য নামাজ ঘর করে দেওয়া শুধুমাত্র একটা ভুল পরম্পরা চালু করাই নয়, এই সিদ্ধান্ত গণতান্ত্রিক মূল্যবোধের সম্পূর্ণ বিপরীত।

স্পিকার রবীন্দ্রনাথ মাহাতো বলেন, আগের ভবনেও মুসলমান কর্মচারীদের নামাজ পড়ার জন্য একটি ঘর ছিল। নতুন ভবনেও সেরকম একটি ঘরের আবেদন এসেছিল যেখানে তারা নিয়মিত নামাজ পড়তে পারবেন। তাদের আবেদন অনুযায়ী একটা খালি ঘর দিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে অহেতুক বিতর্ক হচ্ছে।

মুসলমানদের জন্য নামাজের নির্দিষ্ট ঘর দেওয়ার পর বিজেপির বিধায়করা দাবি করছেন, বিধানসভা ভবনে একটা হনুমান মন্দির করে দেওয়া হোক।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে ঝাড়খণ্ডের মুক্তি মোর্চার নেতৃত্বাধীন সরকার রয়েছে। আর বিজেপি সেখানে প্রধান বিরোধী দল।

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/173630/বিধানসভায়-নামাজ-ঘর-ভারতে-বিজেপির-তোলপাড়