চাকরির নামে ৩৫ লাখ টাকা হাতিয়ে নিলো ভুয়া সচিব

চাকরির নামে ৩৫ লাখ টাকা হাতিয়ে নিলো ভুয়া সচিব

চাকরির নামে ৩৫ লাখ টাকা হাতিয়ে নিলো ভুয়া সচিব

বাংলাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম বন্দরের সচিব পরিচয়ে চাকরি দেয়ার নামে ১৫ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে পেশাদার প্রতারক চক্রের সক্রিয় সদস্য সেকান্দর আলী (৫৫) নামের একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার সকালে নগরীর চান্দগাঁও থানার মৌলভীবাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। বিষয়টি জানান কোতোয়ালী থানার ওসি মো. নেজাম উদ্দিন।

গ্রেপ্তারকৃত সেকান্দর আলী চট্টগ্রামের চান্দগাঁওয়ের মধ্যম মোহরা এলাকার মৃত জাফর আহম্মদের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৮ সালে ২৫ ডিসেম্বর জনৈক আবুল কাশেমের ছেলেকে বন্দরে চাকরি দেয়ার কথা বলে ১৫ লাখ টাকা দাবি করে সেকান্দার। ছেলের উন্নত ভবিষ্যতের কথা চিন্তা করে তিনি রাজি হন। প্রতারক সেকান্দার নিজেকে বিশ্বাসযোগ্য করে তুলতে দুই কিস্তিতে টাকা পরিশোধের কথা বলেন। এর মধ্যে ছেলের নিয়োগ হয়ে যাবে বলে আশ্বস্ত করা হয়। পরে আবুল কাশেম প্রথম দফায় ৩ লাখ ৫০ হাজার টাকা সেকান্দার আলীর হাতে তুলে দেন। এর বিপরীতে জামানত হিসেবে তাকে রূপালী ব্যাংকের একটি খালি চেক প্রদান করা হয়।

এর তিন মাস পরে তার ছেলের চাকরি হয়েছে বলে বাকি সাড়ে ১১ লাখ টাকা নিয়ে আসতে বলেন ওই ভুয়া সচিব। প্রতিশ্রুতি অনুযায়ী আবুল কাশেম বাকি টাকা পরিশোধ করেন। এরপর ছেলে চাকরিতে যোগদান করতে গেলে দেখেন তার নিয়োগ হয়নি, পুরো বিষয়টি ভুয়া। তখন ভুয়া সচিবের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে তারা ব্যর্থ হন।

শুধু আবুল কাশেমই নন, এ চক্রের প্রতারণার শিকার হয়েছেন আরও অনেকেই। শুভ্র প্রকাশ সাহার (২৭) কাছ থেকে সাড়ে ৬ লাখ টাকা, সুমা রানী বনিকের (২৬) কাছ থেকে সাড়ে ৬ লাখ টাকা, গৌরব চন্দ্র সূত্রধরের (২৫) কাছ থেকে ৭ লাখসহ মোট ২০ লাখ টাকা হাতিয়ে নেয় সেকান্দর আলীর চক্র।

এছাড়া চক্রটি সংঘবদ্ধভাবে বন্দর থেকে বিভিন্ন মালামাল নিলাম ও বিক্রির তথ্য সংগ্রহ করে বিভিন্ন লোকজনদের কাছে বন্দরের ওই নিলাম/বিক্রিযোগ্য পণ্য নিয়ে দেয়ার কথা বলেও লাখ লাখ টাকা আত্মসাৎ করে আত্মগোপন করতেন তারা।

ওসি নেজাম উদ্দীন জানান, নগরীর রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী আবুল কাশেমের দায়ের করা মামলায় সেকান্দর আলীকে গ্রেপ্তার করা হয়েছে। সেকান্দর নিজেকে বন্দর সচিব পরিচয় দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ী আবুল কাশেমের ছেলেকে বন্দরে চাকরি দেয়ার কথা বলে বিভিন্ন দফায় ১৫ লাখ টাকা আত্মসাত করেছে।

সেকান্দর কিছু সহযোগির মাধ্যমে লোকজনকে বন্দরের বিভিন্ন পোস্টে চাকরি দেয়ার নাম করে অন্তত ৩৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে তথ্য পাওয়া গেছে বলে জানান ওসি।

বাংলাদেশ জার্নাল/এসকে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/172762/চাকরির-নামে-৩৫-লাখ-টাকা-হাতিয়ে-নিলো-ভুয়া-সচিব