মাসুদ বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরু, নিহত তালেবানের শত শত যোদ্ধা

মাসুদ বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরু, নিহত তালেবানের শত শত যোদ্ধা

মাসুদ বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরু, নিহত তালেবানের শত শত যোদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের প্রায় ৯৮ শতাংশ দখল করে ফেললেও পাঞ্জশিরে আটকে গেছে তালেবান। তালেবান যোদ্ধা ও তালেবান প্রতিরোধ বাহিনী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) মধ্যকার দ্বন্দ্ব নিরসনের আলোচনা ব্যর্থ হলে পাঞ্জশির উপত্যকায় প্রবল যুদ্ধ শুরু হয়।

এনআরএফ বা সালেহ-মাসুদ বাহিনীর মুখপাত্র দাবি করেন, তালেবানের অভিযান প্রতিহত করা হয়েছে এবং সংঘঠনটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাল্টা হামলায় শত শত তালিবান যোদ্ধা নিহত হয়েছেন।

তালেবান প্রতিরোধ বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন ১৯৯০ সাল থেকে তালেবানবিরোধী অভিযানে নেতৃত্ব দেয়া আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ।

আহমেদ শাহ মাসুদ তালেবানের বিরুদ্ধে উত্তরাঞ্চলীয় জোটের নেতৃত্ব দেন। তাঁকে ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার আগে আল কায়দা সন্ত্রাসীরা সাংবাদিকের বেশে গিয়ে হত্যা করে।

মাসুদ বাহিনীর মুখপাত্র আরও বলেন, তালেবান এখন উপত্যকার উত্তরপূর্বাঞ্চলে অবস্থিত খাওয়াক এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় পারওয়ান প্রদেশ থেকে অভিযান চালাচ্ছে।

পাঞ্জশিরভিত্তিক ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ) নেতা আরও দাবি করছেন, তালেবানের অভিযান দমিয়ে দিয়েছে তারা। তাদের পাল্টা হামলায় শত শত তালিবান যোদ্ধা নিহত হয়। সূত্র- ভয়েস অফ আমেরিকা

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/172659/মাসুদ-বাহিনীর-সঙ্গে-যুদ্ধ-শুরু-নিহত-তালেবানের-শত-শত-যোদ্ধা