সৌদি আরব প্রবেশে নীতিমালা পরিবর্তন

সৌদি আরব প্রবেশে নীতিমালা পরিবর্তন

সৌদি আরব প্রবেশে নীতিমালা পরিবর্তন

অনলাইন ডেস্ক

সৌদি আরব সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ তাদের কোয়ারেন্টিন নীতিমালায় পরিবর্তন এনেছে। সেখানে উল্লেখ করা হয়েছে এখন থেকে সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে এক ডোজ টিকা নেওয়া থাকলেও ৫ দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এর আগে এক ডোজ টিকা নিয়ে সৌদি আরবে প্রবেশ করা গেলেও নতুন এই শর্তে সেই সুযোগ আর থাকছে না।

মঙ্গলবার রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে এসব তথ্য জানা যায়। একই শর্ত সৌদি আরব থেকে এক ডোজ নিয়ে দেশে ফিরে আসা ব্যক্তির উপরও আরোপ হবে বলে জানায় তারা।  

নতুন শর্তে বলা হয়েছে, সৌদি আরব হতে এক ডোজ টিকা নিয়ে যে সমস্ত নন সৌদিরা ছুটিতে গিয়েছিলেন তাদেরকে ইমিউন দেখালেও ফেরার সময় কোয়ারেন্টাইন প্যাকেজ গ্রহণ করতে হবে। নির্দেশনায় ইমিউন প্যাসেঞ্জারদের সংজ্ঞায় সৌদিতে আগতদের (অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, ফাইজারের) দুই ডোজ টিকা গ্রহণের কথা বলা হয়েছে।

কোয়ারেন্টিন প্যাকেজ গ্রহণ ছাড়া সৌদিতে শুধু এক ডোজ টিকা গ্রহণকারীদের প্রবেশ করতে দেওয়া হবে না। সৌদি সিভিল এভিয়েশন ইমিউনের সংজ্ঞায় বলেছে, সেদেশে অনুমোদিত টিকার একাধিক ডোজ গ্রহণকারী ইমিউন হিসেবে বিবেচিত হবেন।

দূতাবাসের একজন কর্মকর্তা জানান, সৌদি সিভিল এভিয়েশন এয়ারলাইন্সগুলোকে এই নির্দেশনা পাঠিয়ে দিয়েছে। যার ফলে এক ডোজ নেওয়া কেউই কোয়ারেন্টিন প্যাকেজ ছাড়া টিকেট কাটতে পারবেন না। এক ডোজ টিকা নিয়ে যারা এখান থেকে দেশে গেছেন ছুটিতে, তারা এই কারণে দুর্ভোগে পড়তে পারেন। 

তবে সৌদিতে এক ডোজ নিয়ে কেউ যদি বাংলাদেশ হতে অপর ডোজ গ্রহণ করে সেক্ষেত্রে কি হবে, সে বিষয়ে স্পষ্ট কোন নির্দেশনা দেয়নি।  

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/175995/সৌদি-আরব-প্রবেশে-নীতিমালা-পরিবর্তন