জীবন দিয়েছেন, তবুও তালেবানের কাছে হার মানেননি

জীবন দিয়েছেন, তবুও তালেবানের কাছে হার মানেননি

জীবন দিয়েছেন, তবুও তালেবানের কাছে হার মানেননি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

সমগ্র আফগানিস্তান তালেবানের দখলে গেলেও দেশটির উত্তরাঞ্চলে পাঞ্জশির উপত্যকায় এখনো নিজেদের ঘাটি করতে পারেননি সংঘঠনটি। সর্বশেষ পাওয়া তথ্যে জানা যায়, পাঞ্জশির উপত্যকায় এখনো তালেবান ও মাসুদ বাহিনীর লড়াই চলছে। তালেবানের সঙ্গে চলমান এ সংঘর্ষে নিহত হয়েছেন পাঞ্জশির জাতীয় প্রতিরোধ ফ্রন্টের মুখপাত্র ফাহিম দাশতি এবং আহমাদ শাহ মাসুদের ভাগ্নে জেনারেল আব্দুল ওয়াদুদ জারা। 

রবিবার রাতে তাদের মৃত্যুর খবর নিশ্চিত করেছে আহমাদ মাসুদের নেতৃত্বাধীন জাতীয় প্রতিরোধ ফ্রন্ট। এই ফ্রন্ট এখনো পাঞ্জশির উপত্যকায় তালেবানের আধিপত্য মেনে নেয়নি।

ফাহিম দাশতি আফগানিস্তানে একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত ছিলেন। তিনি ছিলেন একাধারে সাংবাদিক, রাজনৈতিক বিশ্লেষক, আহমাদ শাহ মাসুদের এক সময়কার প্রেস সচিব এবং আফগানিস্তান সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি।

ফাহিম দাশতি ও জেনারেল ওয়াদুদ কীভাবে নিহত হয়েছেন তা স্পষ্ট নয় তবে তারা একটি হামলায় একসঙ্গে নিহত হয়েছেন। আহমাদ মাসুদ এক টুইটার বার্তায় লিখেছেন, “আহমাদ শাহ মাসুদের ওপর হামলায় ফাহিম দাশতির চোখ ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং এবার পাঞ্জশিরে আরেক হামলায় তিনি প্রাণ হারালেন।”

২০০১ সালে দুই তালেবান সদস্যের আত্মঘাতী হামলায় পাঞ্জশিরের সিংহ হিসেবে পরিচিত আহমাদ শাহ মাসুদ নিহত হন।হামলাকারীরা সাংবাদিক পরিচয়ে মাসুদের সাক্ষাৎকার নিতে গিয়েছিল।ওই হামলায় ফাহিম দাশতি আহত হয়েছিলেন।আফগানিস্তানে রুশ বাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন মুজাহিদ নেতা আহমাদ শাহ মাসুদ এবং তিনি পাঞ্জশিরে রুশ বাহিনীর আধিপত্য মেনে নেননি। পার্স টুডে।

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/173190/জীবন-দিয়েছেন-তবুও-তালেবানের-কাছে-হার-মানেননি