৯ আগস্ট ঘটে যাওয়া নানান ঘটনা

৯ আগস্ট ঘটে যাওয়া নানান ঘটনা

৯ আগস্ট ঘটে যাওয়া নানান ঘটনা

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখেই বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘আজকের এই দিনের ইতিহাস’।

নিজস্ব প্রতিবেদক

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই সেখানে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখেই বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘আজকের এই দিনের ইতিহাস’।

আজ ৯ আগস্ট, ২০২১, সোমবার। ২৫ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলী

১১৭৩ -  পিসার টাওয়ার নির্মাণ শুরু হয়। ১৬৫৫ -  লর্ড কর্নওয়েল ইংল্যান্ডকে ১১ জেলায় বিভক্ত করেন। ১৮১০ -  নেপোলিয়ান ওয়েস্টফালিয়াকে ফরাসি সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করেন। ১৮৩১ -  প্রথম বাষ্পীয় রেল ইঞ্জিন চলাচল শুরু হয়। ১৮৪২ -  মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে সীমান্ত নির্ধারিত হয়। ১৯০২ -  সপ্তম এডওয়ার্ড ইংল্যান্ডের রাজা হিসেবে অভিষিক্ত হন। ১৯১০ -  আলভা ফিসার বৈদ্যুতিক ওয়াশিং মেশিনের প্যাটেন্ট লাভ করেন। ১৯১২ -  ইস্তাম্বুলে ভূমিকম্পে ৬ হাজার নিহত হয় ও ৪০ হাজার গৃহহীন হয়। ১৯১৯ -  ইরান ও বৃটিশ সরকারের মধ্যে একটি লজ্জাজনক চুক্তি স্বাক্ষরিত হয়। ১৯৪২ -  দেশব্যাপী ‘ভারত ছাড়’ বা বিয়াল্লিশের আগস্ট আন্দোলন শুরু হয়। ১৯৪৫ -  যুক্তরাষ্ট্র জাপানের নাগাসাকি শহরে দ্বিতীয় আণবিক বোমা বিক্ষেপ করে শহরটিকে ধ্বংসস্তুপে পরিণত করেছিল। ১৯৫৮ -  আটলান্টিক মহাসাগরের তলদেশ দিয়ে প্রথম কেবল স্থাপন করা হয় । ১৯৬৫ -  সিঙ্গাপুর-এর মালয়েশিয়া থেকে পৃথক হয়ে স্বাধীনতা লাভ করে । ১৯৭৪ -  মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিকসন প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির অভিযোগে শেষ পর্যন্ত পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। ২০০৮ -  গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা শুরু হয়।

জন্ম

১৬৩১ -  জন ড্রাইডেন, তিনি ছিলেন ইংরেজ কবি ও অনুবাদক। ১৭৭৬ -  আমাদিও আভোগাদ্রো, তিনি ছিলেন ইতালিয়ান পদার্থবিদ ও রসায়নবিদ। ১৮৯৬ -  জঁ উইলিয়াম ফিস পিয়াজেঁ, তিনি ছিলেন সুইস মনোবিজ্ঞানী ও দার্শনিক। ১৮৯৯ -  পি. এল. ট্রাভেরস, তিনি ছিলেন অস্ট্রেলীয় বংশোদ্ভূত ইংরেজ লেখক ও অভিনেত্রী। ১৯১১ -  উইলিয়াম আলফ্রেড ফোলার, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী। ১৯১৪ -  টভে জ্যানসন, তিনি ছিলেন ফিনিশ লেখক। ১৯২৭ -  মার্ভিন লী মিন্সকি, তিনি ছিলেন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী ও শিক্ষাবিদ। ১৯৩১ -  মারিও জাগালো, তিনি প্রখ্যাত ব্রাজিলীয় ফুটবল খেলোয়াড় ও কোচ। ১৯৩৯ -  রোমানো প্রোদি, তিনি ইতালীয় রাজনীতিবিদ। ১৯৪৭ -  রায় হোডগসন, তিনি ইংরেজ সাবেক ফুটবল খেলোয়াড় ও ম্যানেজার। ১৯৫৩ -  জ্যাঁ মারসেল তিরোল, তিনি নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ও অধ্যাপক। ১৯৫৭ -  মেলানি গ্রিফিথ, তিনি আমেরিকান অভিনেত্রী ও প্রযোজক। ১৯৬১ -  জন কি, তিনি নিউজিল্যান্ডের ব্যবসায়ী, রাজনীতিবিদ ও ৩৮তম প্রধানমন্ত্রী। ১৯৬৩ -  হুইটনি হিউস্টন, তিনি আমেরিকান গায়ক, গীতিকার, প্রযোজক ও অভিনেত্রী। ১৯৬৮ -  এরিক বানা, তিনি অস্ট্রেলিয়ান অভিনেতা, প্রযোজক ও চিত্রনাট্যকার। ১৯৭৩ -  ফিলিপ্পো ইনজাঘি, তিনি ইতালিয়ান সাবেক ফুটবলার ও ম্যানেজার। ১৯৭৬ -  আউড্রেয় টাউটোউ, তিনি ফরাসি মডেল ও অভিনেত্রী। ১৯৭৭ -  মিকায়েল সিলভেস্ত্রে, তিনি একজন ফরাসি ফুটবলার। ১৯৮৫ -  অ্যানা কেন্ড্রিক, তিনি আমেরিকান অভিনেত্রী ও গায়িকা।

মৃত্যু

০১১৭ - টরাজান, তিনি ছিলেন রোমান সম্রাট। ০৩৭৮ -  ভালেন্স, তিনি ছিলেন রোমান সম্রাট। ০৮৩৩ -  আবু জাফর আবদুল্লাহ আল মামুন ইবনে হারুন, তিনি ছিলেন আব্বাসীয় খলিফা। ১৫৩৪ -  টমাস কাজেটান, তিনি ছিলেন ইতালিয়ান অঙ্কবাচক ও দার্শনিক। ১৮৮৬ -  স্যামুয়েল ফার্গুসন, তিনি ছিলেন আইরিশ কবি। ১৯১৯ -  রুগেরো লেওনকাভালো, তিনি ছিলেন ইতালীয় সুরকার ও শিক্ষাবিদ। ১৯৩২ -  জন চার্লস ফিল্ডস, তিনি ছিলেন কানাডিয়ান গণিতবিদ, ফিল্ডস পদকের প্রতিষ্ঠাতা। ১৯৪৩ -  চাইম সউটিনে, তিনি ছিলেন বেলারুশিয় বংশোদ্ভূত ফরাসি চিত্রকর ও শিক্ষাবিদ। ১৯৪৬ -  আলবার্ট এডওয়ার্ড আর্নেস্ট বার্ট ভগলার, তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। ১৯৬২ -  হেরমান হেস, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী জার্মান বংশোদ্ভূত সুইস লেখক ও কবি। ১৯৬৯ -  সেসিল ফ্র্যাংক পাওয়েল, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ পদার্থবিদ। ১৯৬৯ -  শ্যারন টেট, তিনি ছিলেন আমেরিকান মডেল ও অভিনেত্রী। ১৯৭০ -  ত্রৈলোক্যনাথ চক্রবর্তী, তিনি ছিলেন ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বাঙালি বিপ্লবী। ১৯৭৫ -  দিমিত্রি শোস্টাকোভিচ, তিনি ছিলেন রাশিয়ান পিয়ানোবাদক ও সুরকার। ২০০০ -  জন হারসানয়ি, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত আমেরিকান অর্থনীতিবিদ। ২০০৬ -  ফিলিপ ই. হাই, তিনি ছিলেন ইংরেজ লেখক। ২০০৮ -  বার্নি ম্যাক, তিনি ছিলেন আমেরিকান কৌতুকাভিনেতা, অভিনেতা, চিত্রনাট্যকার ও প্রযোজক। ২০০৮ -  মাহমুদ দারউইশ, তিনি ছিলেন ফিলিস্তিনি লেখক ও কবি। ২০১২ -  মেল স্টুয়ার্ট, তিনি ছিলেন আমেরিকান পরিচালক ও প্রযোজক।

দিবস

আন্তর্জাতিক আদিবাসী দিবস। নাগাসাকি দিবস।

বাংলাদেশ জার্নাল/আরএ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/other/169861/৯-আগস্ট-ঘটে-যাওয়া-নানান-ঘটনা