দেশে ২ কোটি ৩৭ লাখ ভ্যাকসিন দেওয়া শেষ

দেশে ২ কোটি ৩৭ লাখ ভ্যাকসিন দেওয়া শেষ

দেশে ২ কোটি ৩৭ লাখ ভ্যাকসিন দেওয়া শেষ

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

দেশে এ পর্যন্ত ২ কোটি ২৪ লাখ ১৩ হাজার ৭৯ ডোজ করোনা (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৬৯ লাখ ৪৮ হাজার ৬২২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৭ লাখ ৫৬ হাজার ২১৫ জন মানুষ।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৯৮ লাখ ১৬ হাজার ৫৯৯ জন এবং নারী ৭১ লাখ ৩২ হাজার ২৩ জন। দ্বিতীয় ডোজ  টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪১ লাখ ৭৪ হাজার ৪৪৪ আর নারী ২৫ লাখ ৮১ হাজার ৭৭১ জন।

টিকা গ্রহীতাদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১০ লাখ ৩৭ হাজার ৪৮৭ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৯৭ লাখ ৩১ হাজার ৩৫২ ডোজ। এছাড়াও উপহার পাওয়া আমেরিকার ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৪ হাজার ৮৩০ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৮ লাখ ৭১ হাজার ১৬৮ ডোজ।  

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৮ লাখ ৭৬ হাজার ৭০১ এবং নারী ৪১ লাখ ৫১ হাজার ১৩১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫২ লাখ ১১ হাজার ৩৩২ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২৬ হাজার ১৫৫ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩২ লাখ ৬৩ হাজার ২৫৮ এবং নারী ১৯ লাখ ৪৮ হাজার ৭৪ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১৩ হাজার ৪৪৩ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১২ হাজার ৭১২ জন।

অপরদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৬ লাখ ৬৪ হাজার ৯৬১ এবং নারী ১১ লাখ ৭৬ হাজার ২০৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, সোমবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন ৩ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ৩৮৪ জন মানুষ। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৫২ লাখ ৯৯ হাজার ৯৪৬ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৪ লাখ ১৬ হাজার ৭৩৮ জন নিবন্ধন করেছেন।

বাংলাদেশ জার্নাল/ এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/171553/দেশে-২-কোটি-৩৭-লাখ-ভ্যাকসিন-দেওয়া-শেষ