ফেসবুক-ইউটিউব জগতে নিজেকে গড়ে তুলতে চাই: রবিউল হোসাইন রবিন

ফেসবুক-ইউটিউব জগতে নিজেকে গড়ে তুলতে চাই: রবিউল হোসাইন রবিন

ফেসবুক-ইউটিউব জগতে নিজেকে গড়ে তুলতে চাই: রবিউল হোসাইন রবিন

জার্নাল ডেস্ক

মহামারি করোনাভাইরাস পুরো পৃথিবীকেই ওলটপালট করে দিয়েছে। এই ভাইরাসের কারণে একের পর এক লকডাউন দিতে বাধ্য হয়েছে বিভিন্ন দেশ। এর ব্যতিক্রম হয়নি বাংলাদেশেও। টানা লকডাউনে বন্ধ হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান, শিল্প-কারখানা, শিক্ষাপ্রতিষ্ঠান। বেকার হতে হয়েছে বহু মানুষকে।

তবে এমন অবস্থার মধ্যেও বেঁচে থাকার সংগ্রামে সফল হয়েছেন অনেকে। বেকারত্বের অভিশাপ মোচনে ঘুরে দাঁড়িয়েছেন, হয়েছেন উদ্যোক্তা। শুধু নিজেরই নয়, অন্যদেরও বাঁচার পথ দেখিয়েছেন।

তেমনই একজন রবিউল হোসাইন রবিন (Robiul Hossain Robin)। কর্মসংস্থান সংকটের চলতি সময়ে চাকরির আশায় বসে না থেকে ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে মাত্র ২১ বছর বয়সেই ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছেন। নিজে স্বনির্ভর হওয়ার পাশাপাশি অসংখ্য তরুণের জন্য কাজের সুযোগ সৃষ্টি করেছেন। তার সফলতা দেখে এখন আরও অনেক তরুণই এই পেশায় আগ্রহী হয়ে উঠেছেন।

রবিউল হোসাইন রবিনের জন্ম নোয়াখালীর সেনবাগ থানায়। শৈশবকাল থেকে নিত্যনতুন চিন্তাভাবনায় মগ্ন থাকতেন রবিন। অনলাইন জগতের প্রতি অনেকটাই আসক্তি ছিলেন বলা যায়। তবে অনলাইনে মূল্যবান সময়কে অপব্যবহার না করে কাজে লাগান রবিন। শিখে নেন ডিজিটাল মার্কেটিংয়ের নানা কাজ।

উদ্যোক্তা রবিউল হোসাইন রবিন বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনা ক্ষেত্র বলে মনে করেন। এ বিষয়ে তিনি বলেন, দিন দিন এর গুরুত্ব বাড়ছে। ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চাইলে প্রথমে তার দক্ষতা বাড়াতে হবে। কারণ সঠিক জ্ঞান নিয়ে এই সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়। এর জন্য সবার প্রথমে দক্ষতা বাড়াতে হবে। এরপর অনুসন্ধান করতে হবে প্রতিনিয়ত চোখ কান খোলা রেখে। পাশাপাশি জানতে হবে বিভিন্ন টুলস এর ব্যবহার। মানুষ কি ধরনের কনটেন্ট পছন্দ করছে সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি জানান, ডিজিটাল চ্যানেল ব্যবহার করে পণ্যের প্রমোশন করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন, ইনফ্লুয়েন্সার মার্কেটিং- এসবই ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত। প্রথাগত চাকরির বাজারে ছুটতে ছুটতে জীবনের অর্ধেক সময়টাই পার হয়ে যায় বাংলাদেশের শিক্ষার্থীদের। তাই বর্তমান সময়ে তাল মিলাতে চাইলে প্রথাগত চিন্তাভাবনা ছেড়ে ভাবতে হবে নতুন কিছু। এই দিক থেকে ডিজিটাল মার্কেটিং একটি সম্ভাবনাময় পেশা।

একজন ডিজিটাল মার্কেটার হিসেবে রবিউল হোসাইন রবিন বিশ্বাস করেন সফলতার কোন শর্টকাট পথ নেই। মানুষ নিজের সততা, একাগ্রতা, কাজ এবং পরিশ্রম দিয়ে সফল হয়ে উঠে। যেখানে মানুষের কাজের কোনো সততা নেই সেখানে কাজের প্রকৃত সম্মান পাওয়া যায় না এবং প্রকৃত সফলতা পাওয়া যায় না। তাই প্রতিটি মানুষের সততা ঠিক রেখে কাজ করা উচিত। পরিশ্রম মানুষকে সফলতার চূড়ায় নিয়ে যায়। সততা ও ধৈর্য ধরে পরিশ্রম করলে সফলতা আসবেই।

নিজের কাজ সম্পর্কে রবিউল হোসাইন রবিন বলেন, অনেকেই ভাল কনটেন্ট তৈরি করেও ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছে না। তাদের জন্য সবসময় কিছু একটা করার স্বপ্ন দেখি। নিজের ক্যারিয়ার শুরুতে পার করেছেন অনেক ধরনের বাধা বিপত্তি। তাই ডিজিটাল দুনিয়ার কাজ করতে আসা তরুণরা যেন বাধার সম্মুখীন না হয়, সেজন্য আমি চেষ্টা করে যাচ্ছি নিজ জায়গা থেকে।

ইতিমধ্যে রবিউল হোসাইন রবিনের অভিনয় করা ‘ভালোবাসি তোকে’ শিরোনামের একটি মিউজিক ভিডিও প্রায় ২ লক্ষের ও অধিক মানুষ দেখেছেন। ভিডিওটি ‘দেখার মত টিভি’ নামে একটি চ্যানেলে আপলোড করা হয়েছে। এছাড়াও তার একাধিক মিউজিক ভিডিও রয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/information-technology/171103/ফেসবুক-ইউটিউব-জগতে-নিজেকে-গড়ে-তুলতে-চাই-রবিউল-হোসাইন-রবিন