১৬০ আফগানের সাথে দেশে ফিরছেন সেই ১২ বাংলাদেশি

১৬০ আফগানের সাথে দেশে ফিরছেন সেই ১২ বাংলাদেশি

১৬০ আফগানের সাথে দেশে ফিরছেন সেই ১২ বাংলাদেশি

আফগানিস্তানে ২৯ বাংলাদেশির অবস্থান নিশ্চিত হওয়া গেছে

জার্নাল ডেস্ক

জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সহযোগিতায় দেশে ফিরছেন আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে আটকেপড়া ১২ বাংলাদেশি নাগরিক ও ১৬০ জন আফগান শিক্ষার্থী।

শ‌নিবার রা‌তে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন এক বার্তায় এ তথ্য জা‌নিয়ে‌ছেন।

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে আইএসএর ভয়াবহ আত্মঘাতী হামলার কারণে আটকে পড়েন তারা। অল্পের জন্য প্রাণে রক্ষা পান তারা।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বরাতে বার্তায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১৬০ আফগান শিক্ষার্থী চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়েন। ছুটিতে বাড়ি গিয়ে তারা সেখানে আটকা পড়েন, কারণ তালেবান কাবুল দখল করে নেওয়ার পর তারা ফেরার ফ্লাইট পাচ্ছিলেন না। এরপর আজ রাতে আফগান শিক্ষার্থীদের সঙ্গে ১২ জন বাংলাদেশি মার্কিন সামরিক ঘাঁটি থেকে একটি ভাড়া করা উড়োজাহাজে করে শিগগিরই দেশের পথে রওনা হবেন।

গতকাল শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সরকার সম্ভাব্য সব ধরনের ব্যবস্থার জন্য যোগাযোগ করে চলছে।

আফগান শিক্ষার্থীদের সঙ্গে ১২ বাংলাদেশি নাগরিকের গত বুধবারই দেশে আসার কথা ছিল। কিন্তু সন্ত্রাসী হামলার সতর্কতার কারণে সেদিন তাদের কাবুল বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়। তারা ফিরে যাওয়ার ঘণ্টাখানেক পর বিমানবন্দরের বাইরে আইএস এর আত্মঘাতী বোমা হামলায় দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়।

এ পর্যন্ত আফগানিস্তানে ২৯ বাংলাদেশির অবস্থান নিশ্চিত হওয়া গেছে। দেশটির কূটনৈতিক মিশনের দায়িত্বে থাকা উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়। তাদের মধ্যে দুজনকে মার্কিন বিমান বাহিনীর মাধ্যমে কাতারে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ব্র্যাকের তিন কর্মকর্তাকে সরিয়ে নেওয়া হয়েছে কাজাখস্তানে।

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/172168/১৬০-আফগানের-সাথে-দেশে-ফিরছেন-সেই-১২-বাংলাদেশি