আফগানিস্তানের ৭ প্রাদেশিক রাজধানীর দখলে তালেবান

আফগানিস্তানের ৭ প্রাদেশিক রাজধানীর দখলে তালেবান

আফগানিস্তানের ৭ প্রাদেশিক রাজধানীর দখলে তালেবান

আফগানিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানীর নিয়ন্ত্রণ নেয়ার মধ্যদিয়ে দেশটির ৭ প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান।

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানীর নিয়ন্ত্রণ নেয়ার মধ্যদিয়ে দেশটির ৭ প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সবশেষ মঙ্গলবার ফারাহ প্রদেশের রাজধানী দখলে নেন তারা। মাত্র পাঁচদিনের ব্যবধানে দেশটির ৭ প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ এখন তালেবানদের হাতে।

এদিকে বার্তা সংস্থা এএফপি’কে দেয়া এক সাক্ষাৎকারে  ফারাহর প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহলা আবুবার জানান, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংক্ষিপ্ত লড়াই শেষে বিকেলে ফারাহ শহরে প্রবেশ করে তালেবান। তারা গভর্নরের অফিস ও পুলিশ সদরদফতর দখল করেছে।

প্রদেশটির স্থানীয় সূত্রগুলোও তালেবানের হাতে রাজধানী পতনের বিষয়টি নিশ্চিত করেছে। ফলে ফারাহ হচ্ছে আফগানিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় দ্বিতীয় প্রাদেশিক রাজধানী, যার নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে।

এর আগে উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ, সার-ই-পুল প্রদেশের রাজধানী এবং উত্তর-পূর্বাঞ্চলীয় তাখার প্রদেশের রাজধানী তালোকান দখল করে তালেবান। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে তালেবানের হাতে শহরগুলোর নিয়ন্ত্রণ হারায় আফগান সরকারি বাহিনী।

এছাড়া গত শুক্রবার নিমরোজ প্রদেশের জারানজ এবং শনিবার জাওযজান প্রদেশের রাজধানী শেবারগান দখল করে তালেবান।

বাংলাদেশ জার্নাল/এমএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/170078/আফগানিস্তানের-৭-প্রাদেশিক-রাজধানীর-দখলে-তালেবান