চট্টগ্রামে একদিনে আরও ১০ মৃত্যু

চট্টগ্রামে একদিনে আরও ১০ মৃত্যু

চট্টগ্রামে একদিনে আরও ১০ মৃত্যু

প্রতিদিনই লম্বা হতে থাকা মিছিলে গত একদিনে যোগ হলেন আরও ১০ জন।

চট্টগ্রাম প্রতিনিধি

প্রতিদিনই লম্বা হতে থাকা মিছিলে গত একদিনে যোগ হলেন আরও ১০ জন। যাদের ৫ জন নগরের বাকি ৫ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৮২ জনে।

এছাড়া গত একদিনে নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ৮৭৯ জন। তারমধ্যে ৬২৬ জন নগরের ও ২৫৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৯১ হাজার ৯০৭ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬৭ হাজার ৮৯৪ জন নগরের বাসিন্দা ও ২৪ হাজার ১৩ জন বিভিন্ন উপজেলার।

সোমবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। কক্সবাজারসহ চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১১টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ২ হাজার ৯৯৭ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৪০ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৬৪ ও উপজেলার ৬৪ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৫৫৬ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১৯ ও উপজেলার ২২ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪২৪ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১৩০ ও উপজেলার ৭ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৬৩ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৩৮ ও উপজেলার ৭১ জনজীবাণুবাহক পাওয়া গেছে।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৫৩০ জনের মধ্যে ১১৪ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৪৯ জন ও উপজেলার ৬৫ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ১৫৪ নমুনা পরীক্ষা নগরের ৩২ জন ও উপজেলার ৪ জনের করোনা শনাক্ত হয়। শেভরন ল্যাবে ৩৮২ টি নমুনায় চট্টগ্রাম নগরের ৭৮ ও উপজেলার ৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৬২ জনের নমুনা পরীক্ষায় নগরে ১৮ জন ও উপজেলার ৪ জন করোনা পজিটিভ শনাক্ত হন। আরটিআরএল ল্যাবে ২৪ নমুনা পরীক্ষা নগরের ১৬ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৫৯ নমুনা পরীক্ষায় নগরে ২৩ জন আর উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১৮২ জনের নমুনা পরীক্ষায় নগরে ৫৯ জন ও উপজেলার ১০ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ২১ টি এর মধ্যে করোনা  শনাক্ত হয়নি কেউ।

এদিকে দক্ষিণ চট্টগ্রামের ৭ উপজেলার চেয়ে উত্তরের ৭ উপজেলায় করোনা শনাক্তের সংখ্যা বাড়ছেই। সেদিক থেকে দক্ষিণ চট্টগ্রামে শনাক্তের সংখ্যা ছিল তুলনামূলক কম।

সর্বশেষ একদিনে চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ১ জন, সাতকানিয়ার ৭ জন, বাঁশখালীর ৪ জন, আনোয়ারার ৬ জন, চন্দনাইশের ১ জন, পটিয়ার ২১ জন, বোয়ালখালীর ৪ জন, রাঙ্গুনিয়ার ২৫ জন, রাউজানের ৬৫ জন, ফটিকছড়ির ১০ জন, হাটহাজারীর ৮০ জন, সীতাকুণ্ডের ১৯ জন, মিরসরাইয়ের ৯ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ১ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/এমএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/169958/চট্টগ্রামে-একদিনে-আরও-১০-মৃত্যু