চট্টগ্রামে বেড়েছে শনাক্ত ও মৃত্যু

চট্টগ্রামে বেড়েছে শনাক্ত ও মৃত্যু

চট্টগ্রামে বেড়েছে শনাক্ত ও মৃত্যু

চট্টগ্রামে নমুনা পরীক্ষা বাড়তেই বেড়েছে করোনা শনাক্তের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে করোনা রোগীর মৃত্যুও।

বাংলাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে নমুনা পরীক্ষা বাড়তেই বেড়েছে করোনা শনাক্তের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে করোনা রোগীর মৃত্যুও। গত একদিনে নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরো ৯২৭ জন। তারমধ্যে ৫৩২ জন নগরের ও ৩৯৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৮২ হাজার ৮৮৬ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬২ হাজার ৮৮ জন নগরের বাসিন্দা ও ২০ হাজার ৭৯৮ জন বিভিন্ন উপজেলার।

এছাড়া গত একদিনে আরো ১১ জনের মৃত্যু হয়েছে। যাদের ৬ জন নগরের বাকি ৫ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৭৩ জনে। এরমধ্যে ৫৮৩ জন নগরের ও ৩৯০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

শনিবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৯টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ১৯৩ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৬০ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৫৮ ও উপজেলার ১৫ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩২৫ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৭০ ও উপজেলার ১০৬ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪১৩ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১০৩ ও উপজেলার ২৫ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে  ১ হাজার ৭৩ জনের মধ্যে ৩৩২ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১০৮ জন ও উপজেলার ২২৪ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ৩৩০টি নমুনায় চট্টগ্রাম নগরের ৭৪ ও উপজেলার ১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৫২ জনের নমুনা পরীক্ষায় নগরে ২১ জন ও উপজেলার ৩ জন করোনা পজিটিভ শনাক্ত হন। আরটিআরএল ল্যাবে ৩৫ নমুনা পরীক্ষা নগরের ১০ জন আর উপজেলার ৪ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৬০ নমুনা পরীক্ষায় নগরে ২৯ জন ও উপজেলার ৩ জন করোনা পজিটিভ শনাক্ত হন। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১২৫ জনের নমুনা পরীক্ষায় নগরে ৫৯ জন ও উপজেলার ৫ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ২০ টি এর মধ্যে কারো করোনা শনাক্ত হয়নি।

সর্বশেষ গিত একদিনে চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ৮ জন, সাতকানিয়ার ৩০ জন, বাঁশখালীর ১০ জন, আনোয়ারার ১ জন, চন্দনাইশের ৪৫ জন, পটিয়ার ৪৯ জন, বোয়ালখালীর ১৭ জন, রাঙ্গুনিয়ার ৩ জন, রাউজানের ৬৪ জন, ফটিকছড়ির ২২ জন, হাটহাজারীর ১০৩ জন, সীতাকুণ্ডের ৯ জন, মিরসরাইয়ের ১০ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ২৪ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/এমএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/168992/চট্টগ্রামে-বেড়েছে-শনাক্ত-ও-মৃত্যু