আফগানিস্তান থেকে উদ্ধার কাজে এখনও প্রতিশ্রুতিবদ্ধ জার্মানি

আফগানিস্তান থেকে উদ্ধার কাজে এখনও প্রতিশ্রুতিবদ্ধ জার্মানি

আফগানিস্তান থেকে উদ্ধার কাজে এখনও প্রতিশ্রুতিবদ্ধ জার্মানি

আন্তর্জাতিক

​আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তান থেকে যারা এখনও বেরিয়ে আসতে চাইছে, কিংবা যারা ইতোমধ্যে শরণার্থী হিসেবে পালিয়ে এসেছে, তাদের সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ জার্মানি।

আফগানিস্তান থেকে সে দেশের নাগরিকদের সরিয়ে নেয়ার লক্ষ্যে চার দিনের এক সফরের শুরুতে এ কথা জানান জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সেনা প্রত্যাহারের সাথে সাথেই জার্মানির কার্যক্রম শেষ হয়ে যাচ্ছে না”।

হেইকো মাস তার সফরসূচীর প্রথম দেশ তুরস্কে যাবার আগে এ কথা জানিয়েছেন। এরপর তিনি উজবেকিস্তান, পাকিস্তান, তাজিকিস্তান এবং কাতার সফর করবেন।

আফগানিস্তানে জার্মানির সেনা প্রত্যাহার শেষ হবার কয়েকদিন পরই মাসের এই সফর হচ্ছে। জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে জার্মানি আফগানিস্তান থেকে ৪৫টি দেশের কমপক্ষে ৫,৩৪৭ জন নাগরিককে সরিয়ে নিয়েছে। তবে হাজার হাজার মানুষ এখনও সে দেশ থেকে বের হওয়ার চেষ্টা করছে।

এক বিবৃতিতে মাস স্বীকার করেন, তিনি যেসব দেশ পরিদর্শন করছেন, তাদের মধ্যে বেশ কয়েকটি দেশ প্রত্যাহার প্রক্রিয়ায় “সাফল্য নিশ্চিত করতে যথেষ্ট ভূমিকা রেখেছে”।

তিনি বিশ্বাস করেন, “তালিবানের প্রতি সমন্বিত আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি” প্রয়োজন।

মাস আরও বলেন, “প্রতিবেশী দেশগুলোকে এর ফলে সৃষ্ট মানবিক ও অর্থনৈতিক বিপর্যয় মোকাবেলায় সহায়তা করার জন্য আমাদের সাহায্য প্রস্তাবও এরই একটি অংশ। এছাড়াও আফগানিস্তানের পতন যেন পুরো অঞ্চলকে অস্থিতিশীল না করে, তা আমাদের নিজ নিজ স্বার্থেই নিশ্চিত করা প্রয়োজন”। সূত্র-ভিওএ

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/172411/আফগানিস্তান-থেকে-উদ্ধার-কাজে-এখনও-প্রতিশ্রুতিবদ্ধ-জার্মানি