চট্টগ্রামে শনাক্তের ঊর্ধ্বগতি, বেড়েছে মৃত্যু

চট্টগ্রামে শনাক্তের ঊর্ধ্বগতি, বেড়েছে মৃত্যু

চট্টগ্রামে শনাক্তের ঊর্ধ্বগতি, বেড়েছে মৃত্যু

চট্টগ্রামে অব্যাহত রয়েছে করোনা শনাক্তের ঊর্ধ্বগতির ধারা।

বাংলাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে অব্যাহত রয়েছে করোনা শনাক্তের ঊর্ধ্বগতির ধারা। একই সঙ্গে বেড়েছে করোনা রোগীর মৃত্যুও।  গত একদিনে চট্টগ্রামে নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরো ১ হাজার ২৭৩ জন। তারমধ্যে ৮৩৫ জন নগরের ও ৪৩৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৮৫ হাজার ১৪৪ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬৩ হাজার ৬১৫ জন নগরের বাসিন্দা ও ২১ হাজার ৫২৯ জন বিভিন্ন উপজেলার।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত একদিনে আরো ১০ জনের মৃত্যু হয়েছে। যাদের ৪ জন নগরের বাকি ৬ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৯৪ জনে। এরমধ্যে ৫৯১ জন নগরের ও ৪০৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

সোমবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১০টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ৪৫০ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৭৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১৩৭ ও উপজেলার ৮৯ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৫৪ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১১৬ ও উপজেলার ১২২ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৩২ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৪৮ ও উপজেলার ৫৭ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৫৬৭ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১৬২ ও উপজেলার ৩১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৮১৩ জনের মধ্যে ২৩০ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১২০ জন ও উপজেলার ১১০ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ১৮৬ নমুনা পরীক্ষা নগরের ৬৫ জন ও উপজেলার ৪ জনের করোনা শনাক্ত হয়। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৭৫ জনের নমুনা পরীক্ষায় নগরে ৩৫ জন ও উপজেলার ৩ জন করোনা পজিটিভ শনাক্ত হন। আরটিআরএল ল্যাবে ৪৮ নমুনা পরীক্ষা নগরের ২২ জন আর উপজেলার ৩ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৪৩ নমুনা পরীক্ষায় নগরে ২২ জন আর উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ২২৯ জনের নমুনা পরীক্ষায় নগরে ১০৮ জন ও উপজেলার ১২ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ২৪ টি এর মধ্যে উপজেলার ৬ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

সর্বশেষ গত একদিনে চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ১৭ জন, সাতকানিয়ার ১০ জন, বাঁশখালীর ২৩ জন, আনোয়ারার ২৫ জন, চন্দনাইশের ৭ জন, পটিয়ার ৭ জন, বোয়ালখালীর ৫৯ জন, রাঙ্গুনিয়ার ৪০ জন, রাউজানের ৩০ জন, ফটিকছড়ির ৫৯ জন, হাটহাজারীর ৯৬ জন, সীতাকুণ্ডের ২৩ জন, মিরসরাইয়ের ১৭ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ২৫ জন।

বাংলাদেশ জার্নাল/এমএম

 

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/169179/চট্টগ্রামে-শনাক্তের-ঊর্ধ্বগতি-বেড়েছে-মৃত্যু