চট্টগ্রাম নগরে মৃত্যু শূন্য, শঙ্কা বাড়ছে গ্রামে

চট্টগ্রাম নগরে মৃত্যু শূন্য, শঙ্কা বাড়ছে গ্রামে

চট্টগ্রাম নগরে মৃত্যু শূন্য, শঙ্কা বাড়ছে গ্রামে

চট্টগ্রামে করোনায় এসেছে সুখবর। তবে এই সুখবর শুধু নগরের জন্য। গত ৪৮ ঘণ্টায় নগরের মৃত্যুর সংখ্যা শূন্যের কোটায় নেমে এসেছে।

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে করোনায় এসেছে সুখবর। তবে এই সুখবর শুধু নগরের জন্য।  গত ৪৮ ঘণ্টায় নগরের মৃত্যুর সংখ্যা শূন্যের কোটায় নেমে এসেছে।  তবে নগরের জন্য সুখবর হলেও গ্রামের জন্য মোটেও সুখবর নয়। গত ৪৮ ঘণ্টায় গ্রামে ৬ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যু হওয়া ৪ জনই উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১ হাজার  ২১৫ জনে দাঁড়িয়েছে। তার মধ্যে ৬৮২ জন নগরের আর ৫২৯ জন উপজেলার বাসিন্দা।

গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২৬৭ জন করোনা রোগী। এদের মধ্যে ১৪৪ জন নগরের আর ১২৩ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৯৮ হাজার ৯৯১ জনে এসে দাঁড়িয়েছে। তার মধ্যে ৭২ হাজার ১৩ জন নগরের আর ২৬ হাজার ৯৭৮ জন উপজেলার বাসিন্দা।

শনিবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে।

কক্সবাজারসহ চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১১টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ১ হাজার ৩৬৭ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে ২৬৭ জনের ফলাফল পজিটিভ আসে। নমুনা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ১২ উপজেলায় শনাক্ত হয়েছে ১২৩ জন। তার মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে রাঙ্গুনিয়া উপজেলায়। যেখানে ২৪ ঘণ্টায় ২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন লকডাউন, গণটিকাদানের কারণে সংক্রমণ কমছে। এছাড়া করোনায় শনাক্ত ও মৃত্যু বাড়ায় অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলায় কমছে সংক্রমণ। চিকিৎসকরা বলছেন টিকা নিলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এদিকে লকাডাউন তুলে দিলেও স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসনকে নজরদারির কথা বলছেন সংশ্লিষ্টরা। না হলে আবারও বাড়বে সংক্রমণ।

চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণ কমলেও বাড়তে সময় লাগবে না। সংক্রমণ কমাতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। টিকা নিলেও সব ধরনের স্বাস্থ্যবিধি মানতে হবে। ইদানীং মানুষের মধ্যে করোনা নিয়ে গা-সওয়া ভাব হয়ে গেছে। মানুষ যদি বেপরোয়া চলাফেরা করতে থাকে, তাহলে আবার করোনা সংক্রমণ বাড়বে। তখন পরিস্থিতি সামাল দেয়া কঠিন হবে। স্বাস্থ্যবিধি মানতে এখন অনেক মানুষের অনাগ্রহ রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/172181/চট্টগ্রাম-নগরে-মৃত্যু-শূন্য-শঙ্কা-বাড়ছে-গ্রামে