কাবুল বিমানবন্দরে হামলা: নিহত বেড়ে ৬০

কাবুল বিমানবন্দরে হামলা: নিহত বেড়ে ৬০

কাবুল বিমানবন্দরে হামলা: নিহত বেড়ে ৬০

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশপথে বোমা বিস্ফোরণে এখন পর্যন্ত ৬০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন আরও অন্তত ১৪০ জন।

বৃহস্পতিবার সন্ধ্যায় এই ঘটনা ঘটে। কাবুলের একজন ঊর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তা বিবিসিকে হতাহতের এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

তালেবানের এক কর্মকর্তা জানান, নিহতদের মধ্যে শিশু রয়েছে। হামলায় তালেবানের অনেক নিরাপত্তা রক্ষীও আহত হয়েছে।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, আহতদের মধ্যে যুক্তরাষ্ট্রের সেনা সদস্যও রয়েছে। ঠিক কতজন হতাহত হয়েছে এবং তারা কোন দেশের নাগরিক তা এখনও জানা যায়নি। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে কয়েক দিন আগে বিমানবন্দর উড়িয়ে দেয়ার হুমকি দিয়েছিল আইএস। এই বিস্ফোরণের পিছনে তাদেরই হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, অন্তত দুটি বিস্ফোরণ ঘটেছে। এর মধ্যে একটি ঘটেছে ব্যারন ক্যাম্পের পাশে। পেন্টাগনের তরফ থেকে ‘কয়েকজন মার্কিন ও বেসামরিক নাগরিকের হতাহতের’ খবর নিশ্চিত করা হয়েছে। ঘটনাস্থলে বেশ কিছু মরদেহ পড়ে থাকার ছবিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, সন্ত্রাসী হামলার হুমকির পর বিমানবন্দরের যে ৩টি প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছিল তার মধ্যে এটি একটি ছিল। বিস্ফোরণকালে ওই প্রবেশপথে হাজার হাজার আফগান জড়ো হয়েছিলেন। তালেবান আফগানিস্তান দখলের পর এসব মানুষ কাবুল ছাড়তে বিমানবন্দরে প্রবেশের অপেক্ষায় ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমজ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/171909/কাবুল-বিমানবন্দরে-হামলা-নিহত-বেড়ে-৬০