একদিনে আরো ১০ হাজার মানুষের মৃত্যু

একদিনে আরো ১০ হাজার মানুষের মৃত্যু

একদিনে আরো ১০ হাজার মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে আরো ৯ হাজার ৯০০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৭ লাখ ১১ হাজার জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২১ কোটি ৬২ লাখ ৪ হাজার ২৬৬ জনের। মৃত্যু হয়েছে ৪৪ লাখ ৯৮ হাজার ৮৬৪ জনের। করোনা থেকে সেরে উঠেছেন ১৯ কোটি ৩১ লাখের বেশি মানুষ।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৯৫ লাখ ৪০ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৪০৫ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২৬ লাখ ৪৯ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৭ হাজার ৪০৩ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৭ লাখ ৩ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৩৯৬ জনের।

তালিকায় ২৭ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৪ লাখ ৮৬ হাজার ১৫৩ জনের এবং মৃত্যু হয়েছে ২৫ হাজার ৮৪৬ জনের। এখন করোনা রোগী রয়েছেন ৫৫ হাজার ৯৩৭ জন। এদের মধ্যে ১৪১১ জনের অবস্থা গুরুতর।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও এই এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় অবশেষে ওই বছর ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।

বাংলাদেশ জার্নাল/কেআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/172063/একদিনে-আরো-১০-হাজার-মানুষের-মৃত্যু