গজনীর পর হেরাতও তালেবানদের দখলে

গজনীর পর হেরাতও তালেবানদের দখলে

গজনীর পর হেরাতও তালেবানদের দখলে

আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর এবং দেশটির পশ্চিমে প্রাদেশিক রাজধানী হেরাত, তালেবান এখন নিয়ন্ত্রণে রয়েছে, গজনী দখলের কয়েক ঘণ্টা পরে, কান্দাহার শহরে সশস্ত্র যোদ্ধাদের এবং সরকারি বাহিনীর মধ্যে ‘তীব্র লড়াই’ চলছে। খবর আলজাজিরা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর এবং দেশটির পশ্চিমে প্রাদেশিক রাজধানী হেরাত, তালেবান এখন নিয়ন্ত্রণে রয়েছে, গজনী দখলের কয়েক ঘণ্টা পরে, কান্দাহার শহরে সশস্ত্র যোদ্ধাদের এবং সরকারি বাহিনীর মধ্যে ‘তীব্র লড়াই’ চলছে। খবর আলজাজিরা

বৃহস্পতিবার হেরাতের পতন তালিবানদের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় পুরস্কার হিসেবে চিহ্নিত হয়েছে, তারা আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের ১১ টি রাজধানী এক সপ্তাহব্যাপী ব্লিটজের অংশ হিসেবে নিয়েছে এবং রাজধানী কাবুলকে ক্রমশ বিচ্ছিন্ন করে রেখেছে।

মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনী ২০ বছর পর তাদের প্রত্যাহার সম্পন্ন করার মাত্র কয়েক সপ্তাহ আগে এটি দেশটির বিচলিত সরকারকে আরও চাপিয়ে দেয়।

হেরাতের প্রত্যক্ষদর্শীরা বর্ণনা করেছেন যে, একটি সরকারি ভবনে বিক্ষিপ্ত গোলাগুলির শব্দ শোনা গেছে, যখন শহরের বাকি অংশ তালেবানদের নিয়ন্ত্রণে নীরব।

আফগান আইনপ্রণেতা সেমিন বারেকজাই শহরের পতনের কথা স্বীকার করে বলেন, সেখানে কিছু কর্মকর্তা পালিয়ে গেছেন। প্রত্যক্ষদর্শীরা বর্ণনা করেছেন যে, হেরাতের কারাগারে একসময় আটক তালেবান যোদ্ধারা এখন রাস্তায় অবাধে চলাফেরা করছে।

এদিকে, গজনীর দখল আফগান রাজধানীকে দেশের দক্ষিণ প্রদেশের সাথে সংযুক্তকারী একটি গুরুত্বপূর্ণ মহাসড়ককে বিচ্ছিন্ন করে দেয়, যা একইভাবে মার্কিন ও ন্যাটো সৈন্যদের আক্রমণ এবং তালেবান সরকারকে ক্ষমতাচ্যুত করার প্রায় ২০ বছর পর ধাক্কা দেয়ার অংশ হিসাবে নিজেদেরকে আক্রমণের শিকার করে।

যদিও কাবুল সরাসরি হুমকির মুখে ছিল না, ক্ষতি এবং অন্যত্র যুদ্ধগুলি পুনরুত্থানকারী তালেবানের তাকে আরও শক্ত করে তুলেছিল, যাদের অনুমান করা হয়েছিল যে তারা এখন দেশের দুই-তৃতীয়াংশেরও বেশি অংশ দখলে রেখেছে এবং অন্যান্য বেশ কয়েকটি প্রদেশে সরকারি বাহিনীকে চাপ দিচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এমএ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/170319/গজনীর-পর-হেরাতও-তালেবানদের-দখলে