চলতি সপ্তাহেই তিন বার ভাঙলো শনাক্তের রেকর্ড

চলতি সপ্তাহেই তিন বার ভাঙলো শনাক্তের রেকর্ড

চলতি সপ্তাহেই তিন বার ভাঙলো শনাক্তের রেকর্ড

এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৯ জনের মৃত্যু হয়েছে। যাদের ৫ জন নগরের বাকি ৪ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৫৮ জনে। এরমধ্যে ৫৭৪ জন নগরের ও ৩৮৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে করোনা শনাক্ত বাড়ছেই। শুধু চলতি সপ্তাহেই তিন বার ভেঙেছে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এবার ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৪৬৬ জন। তারমধ্যে ১ হাজার ৮৫ জন নগরের ও ৩৮১ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৮১ হাজার ২১৭ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬০ হাজার ৯০৭ জন নগরের বাসিন্দা ও ২০ হাজার ৩১০ জন বিভিন্ন উপজেলার।

এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৯ জনের মৃত্যু হয়েছে। যাদের ৫ জন নগরের বাকি ৪ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৫৮ জনে। এরমধ্যে ৫৭৪ জন নগরের ও ৩৮৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১১টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ৯২৩ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৮৫৭ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৯৭ ও উপজেলার ৪৩ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৯০ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৮৮ ও উপজেলার ৫ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৬৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৯৭ ও উপজেলার ৪৭ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৯৭ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৯৫ ও উপজেলার ২২ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৯০১ জনের মধ্যে ৩২৮ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১১৫ জন ও উপজেলার ২১৩ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ২২৩টি নমুনায় চট্টগ্রাম নগরের ৭৬ ও উপজেলার ৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ২৩৭ নমুনা পরীক্ষা নগরের ৯২ জন ও উপজেলার ১১ জনের করোনা শনাক্ত হয়। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৮৮ জনের নমুনা পরীক্ষায় নগরে ৪৩ জন ও উপজেলার ৩ জন করোনা পজিটিভ শনাক্ত হন। আরটিআরএল ল্যাবে ২৮ নমুনা পরীক্ষা নগরের ৮ জন আর উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৪৯ নমুনা পরীক্ষায় নগরে ২৫ জন করোনা পজিটিভ শনাক্ত হন। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ৬৮১ জনের নমুনা পরীক্ষায় নগরে ৩৪৯ জন ও উপজেলার ৩০ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ৩ টি এর মধ্যে কারো করোনা শনাক্ত হয়নি।

সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ৫ জন, সাতকানিয়ার ৩৮ জন, বাঁশখালীর ১২ জন, আনোয়ারার ৭ জন, চন্দনাইশের ২৬ জন, পটিয়ার ৫ জন, বোয়ালখালীর ৪৮ জন, রাঙ্গুনিয়ার ৩৮ জন, রাউজানের ৬২ জন, ফটিকছড়ির ৩৩ জন, হাটহাজারীর ৪৫ জন, সীতাকুণ্ডের ২৬ জন, মিরসরাইয়ের ১৯ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ১৭ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/168761/চলতি-সপ্তাহেই-তিন-বার-ভাঙলো-শনাক্তের-রেকর্ড