ওমরাহ পালনে কঠিন শর্ত আরোপ

ওমরাহ পালনে কঠিন শর্ত আরোপ

ওমরাহ পালনে কঠিন শর্ত আরোপ

ধর্ম

জার্নাল ডেস্ক

বৈশ্বিক মহামারি করোনার কারণে গত দুই বছর ধরে সৌদি আরবেতে অবস্থানরতদের নিয়ে সীমিত আয়োজনে হজ অনুষ্ঠিত হলেও ওমরাহ ছিল বন্ধ। বাংলাদেশও এ বিধিনিষেধের আওতায় ওমরাহ করার সুযোগ পায়নি। এ অবস্থায়  ১৩টি দেশ ছাড়া বাংলাদেশসহ অনেক দেশের জন্য ওমরার অনুমোদন দিয়েছে সৌদি সরকার। তবে ওমরাহ পালনের জন্য জুড়ে দেয়া হয়েছে একগুচ্ছ কঠিন ও জটিল শর্ত। 

আগামী ১ মহররম বা ১০ আগস্ট থেকে বিদেশিদের ওমরাহ পালনের সুযোগ পাবেন, তবে এক্ষেত্রে মানতে বেশ কিছু কঠিন শর্ত। যেমন চীন দেশের তৈরি কোন কোম্পানির টিকা আগে নেয়া থাকলেও আবারও তাকে নতুন করে অন্য কোম্পানির টিকার পূর্ণ ডোজ নিতে হবে। তবেই তাকে সুযোগ দেয়া হবে। অর্থাৎ যারা ওমরাহ পালনে ইচ্ছুক- তাদের সবাইকে বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের সম্পূর্ণ ডোজ টিকা নিতে হবে। সেই টিকা হতে হবে- ফাইজার, মডার্না, এ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন এ্যান্ড জনসনের। এসব টিকার দুটি ডোজ গ্রহণ করা ছাড়া সৌদি আরবে প্রবেশ করা যাবে না। এ শর্ত প্রকাশের আগে ইতোমধ্যে যা আগেই চীনের তৈরি সিনোফার্মের টিকার দুটি ডোজ টিকা নিয়েছেন কিংবা উল্লেখিত টিকা ছাড়া অন্য কোন টিকা নিয়েছেন- তাদেরকেও নতুন করে টিকা নিতে হবে অন্য কোম্পানির। সেগুলো হলো- ফাইজার, মডার্না, এ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন এ্যান্ড জনসন। তার মানে কেউ যদি গত এ বিজ্ঞপ্তি প্রকাশের আগেই চীনের সিনোফার্ম বা সিনোভ্যাক্সের টিকা নিয়েই থাকেন তাহলে ওমরাহ করতে হলে আবারও তাকে মাত্র দুমাসের মধ্যেই নিতে হবে ওই চারটির যে কোন একটি কোম্পানির পূর্ণ ডোজ। 

এগুলো ছাড়াও অন্য শর্তাবলীগুলো হচ্ছে- প্রত্যেক মুসল্লিকে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যেমন-মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সেই সঙ্গে স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলা। সঙ্গে রাখতে হবে স্বাস্থ্য রিপোর্ট। অর্থাৎ করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনেই নিরাপত্তা নিশ্চিত করা হবে। এসব শর্ত মেনেই গত দুই বছর ধরে সীমিত পরিসরে হজ আয়োজন করে সৌদি সরকার।

 এ সব শর্ত মানতে রাজি হলেও ১৩ টি ওমরাহ করার সুযোগ পাবে না। দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, আফগানিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, মিসর, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ভিয়েতনাম, আরব আমিরাত, লেবানন। অবশ্য কঠিন এক শর্ত মেনে এ দেশগুলোর মুসলিমরাও সুযোগ পাবেন। যদি কোন মুসল্লি­ ওমরাহ করতে চান- তবে তৃতীয কোন দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষেই সৌদি যাওয়ার সুযোগ পাবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক ‘হারামাইন শারিফাইন’ নামক অফিসিয়াল পেজে প্রকাশিত তথ্যাবলীতে দেখা যায়, টিকার শর্তটিই বেশ জটিল। টিকার বাইরে অন্য শর্তাবলী হচ্ছে-নিজ নিজ দেশ থেকে ভিসা নেয়ার পর ওমরাহ করতে ইচ্ছুক মুসল্লিরা সরাসরি ফ্লাইটে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

জানা গেছে, এবার ওমরাহ পালনের জন্য ১৮ বছর বা বেশি বয়সীরাই সুযোগ পাবেন। এর নিচে কেউ ওমরাহ যেতে পারবে না। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া (৫০০ সংস্থা) ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল ওমরাহ পালনে ইচ্ছুকদের সৌদি আরবে আসতে হবে। হজ অপারেটরদের মতে- এ শর্তে অনেকেই ওমরাহ পালনের সুযোগ পাবেন না। যে দম্পতির ৩/৪ বছরের শিশু রয়েছে তারা ইচ্ছে করলেও তাদেরকে সঙ্গে নিতে পারবেন না। তাদের ওমরাহ পালন করতে হলে প্রিয় শিশুদেরকে দেশে ফেলে রেখেই যেতে হবে সৌদি আরব।

বাংলাদেশ জার্নাল- বিএইচ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/religion/168760/ওমরাহ-পালনে-কঠিন-শর্ত-আরোপ