শিথিলের সিদ্ধান্ত উদ্বেগের, আরও ১৪ দিন লকডাউন চায় পরামর্শক কমিটি

শিথিলের সিদ্ধান্ত উদ্বেগের, আরও ১৪ দিন লকডাউন চায় পরামর্শক কমিটি

শিথিলের সিদ্ধান্ত উদ্বেগের, আরও ১৪ দিন লকডাউন চায় পরামর্শক কমিটি

বাংলাদেশে করোনাভাইরাসের উধ্বমূখী সংক্রমণ কমার লক্ষণ নেই। প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা রেকর্ড হচ্ছে। এমন পরিস্থিতিতে চলছে দেশব্যাপী কঠোর লকডাউন। এমন পরিস্থিতির মধ্যেও আসন্ন ঈদকে ঘিরে চলমান লকডাউন শিথিল করেছে সরকার।

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে করোনাভাইরাসের উধ্বমূখী সংক্রমণ কমার লক্ষণ নেই। প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা রেকর্ড হচ্ছে। এমন পরিস্থিতিতে চলছে দেশব্যাপী কঠোর লকডাউন। এমন পরিস্থিতির মধ্যেও আসন্ন ঈদকে ঘিরে চলমান লকডাউন শিথিল করেছে সরকার। 

সরকারের এমন সিদ্ধান্তকে গভীর উদ্বেগ হিসেবে দেখছে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

চলমান পরিস্থিতিতে আরও ১৪ দিন কঠোর লকডাউনের সুপারিশ করেছে জাতীয় কমিটি। একই সঙ্গে কোরবানির পশুর হাট বন্ধসহ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ৬ টি সুপারিশ প্রস্তাব করেছে জাতীয় কমিটি।

বুধবার জাতীয় কারিগরি পরামর্শক কমিটির অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪১ তম অনলাইন সভায় কমিটির সদস্যদের উপস্থিতিতে বিস্তারিত আলোচনা শেষে ৬ দফা সুপারিশ প্রস্তাব করা হয়।

প্রস্তাব গুলো হলো, ১. সারাদেশে কোভিড-১৯ এর সংক্রমণ ও মৃত্যুহার সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। এ অবস্থায় লকডাউন শিথিল করার সরকারি সিদ্ধান্তে কমিটি গভীর উদ্বেগ প্রকাশ করছে। জাতীয় কারিগরি পরামর্শক কমিটি চলমান কঠোর লকডাউন আরও ১৪ দিন বাড়ানো প্রয়োজন।

২. লকডাউনের অংশ হিসেবে কমিটি কোরবানির হাট বন্ধ রাখার প্রস্তাব করে, প্রয়োজনে ডিজিটাল হাট পরিচালনার ব্যবস্থাও করা যেতে পারে। তবে সরকার লকডাউন শিথিল করে সীমিত পরিসরে কোরবানির হাট পরিচালনার সিদ্ধান্ত নিলে, সেক্ষেত্রে কমিটি প্রদত্ত বিধিনিষেধসমূহ প্রয়োগ করতে হবে।

৩. সরকার সারাদেশে কোভিড-১৯ পরীক্ষার সংখ্যা ধীরে ধীরে বৃদ্ধি করছে, যা সন্তোষজনক। জাতীয় পরামর্শক কমিটির পূর্ববর্তী সভার সুপারিশের পরিপ্রেক্ষিতে বেসরকারি পর্যায়ে আরটি-পিসিআর পরীক্ষার মূল্য পুনর্নির্ধারণ করায় সভায় সরকারকে ধন্যবাদ জানানো হয়। দৈনিক পরীক্ষার সংখ্যা আরও বৃদ্ধির জন্য বেসরকারি পর্যায়েও টেস্ট বৃদ্ধি প্রয়োজন, এ লক্ষ্যে টেস্টের জন্য প্রয়োজনীয় কিটের দাম আরও হ্রাস পাওয়ায় আরটি-পিসিআর পরীক্ষার মূল্য কমিয়ে ১০০০-১৫০০ টাকার মধ্যে নির্ধারণের পরামর্শ দেয় কমিটি। 

৪. বর্তমানে অনেক কোভিড ডেডিকেটেড হাসপাতালে শয্যার অতিরিক্ত রোগী ভর্তি আছে। যার ফলশ্রুতিতে চিকিৎসা নিশ্চিতকরণের লক্ষ্যে ফিল্ড হাসপাতাল স্থাপন অতীব জরুরি। তবে স্বাস্থ্য অধিদপ্তর ইতোমধ্যেই বিভিন্ন পর্যায়ে ফিল্ড হাসপাতাল স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে। এ উদ্যোগকে সভায় অভিনন্দন জানানো হয় এবং দ্রুত বাস্তবায়নের অনুরোধ করা হয়।

৫. সরকারের অক্লান্ত পরিশ্রমের কারণে আমাদের দেশে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা টিকার পর ফাইজার, মডার্না এবং সিনোফার্ম থেকেও কোভিড-১৯ এর টিকাপ্রাপ্তি নিশ্চিত হয়েছে। এমনকি আবারও সারাদেশে একযোগে ভ্যাকসিন কার্যক্রম শুরু হওয়ায় সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়। এই টিকার আওতায় দ্রুত আরও বেশি মানুষকে আনার উদ্দেশ্যে টিকার বয়সসীমা ১৮ তে নামিয়ে আনা, এনআইডিবিহীন জনসাধারণকে টিকার আওতায় আনা, রেজিস্ট্রেশন সহজীকরণ ইত্যাদি বিষয়ে সরকারকে অতি দ্রুত সিদ্ধান্ত গ্রহণের অনুরোধ করা হয়।

৬. কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণের লক্ষ্যে গৃহীত সরকারের পদক্ষেপসমূহকে সাফল্যমণ্ডিত করার লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

এরআগে করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরনের বিস্তারে দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়তে থাকায় করে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশে গত ১ জুলাই থেকে এক সপ্তাহের জন্য সরকার সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপ করে। পরে তা আরও এক সপ্তাহ বাড়ানো হয়। চলমান কঠোন লকডাউনের বিধিনিষেধের মেয়াদ ১৪ জুলাই মধ্যরাতে শেষ হয়েছে।

তবে আগামী ২৩ জুলাই সকাল ৬ টা থেকে ফের কঠোর লকডাউন শুরু হবে। চলবে ৫ আগস্ট রাত ১২ টা পর্যন্ত। মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর/ওএফ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/167141/শিথিলের-সিদ্ধান্ত-উদ্বেগের-আরও-১৪-দিন-লকডাউন-চায়-পরামর্শক-কমিটি