করোনার ভুয়া রিপোর্ট, প্রাভা হেলথের বিরুদ্ধে তদন্ত শুরু

করোনার ভুয়া রিপোর্ট, প্রাভা হেলথের বিরুদ্ধে তদন্ত শুরু

করোনার ভুয়া রিপোর্ট, প্রাভা হেলথের বিরুদ্ধে তদন্ত শুরু

নিজস্ব প্রতিবেদক

করোনা পরীক্ষার ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠান প্রাভা হেলথকেয়ারের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ ও শিক্ষাবিদ অধ্যাপক মাহফুজা খানমের ছেলে মাহফুজ শফিকের  লিখিত অভিযোগের ভিত্তিতে গঠন করা হয়েছে তদন্ত কমিটি।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডা. জাহিদুল ইসলামকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এরই মধ্যে অভিযোগকারী মাহফুজ শফিক স্বাস্থ্য অধিদপ্তরে গিয়ে লিখিত ও মৌখিকভাবে তদন্ত কমিটির কাছে তার বক্তব্য জানিয়েছেন।

মাহফুজ শফিক কমিটিকে দেওয়া লিখিত বক্তব্যে বলেন, ১. প্রাভা হেলথ এর অতি উৎসাহী মার্কেটিং আমাদের আকৃষ্ট করেছে। ২. প্রাভা নামটি ইন্টারন্যাশনাল হেলথ চেইন অব ইন্ডিয়া। ৩. তাদের ওয়েবসাইটে (প্রাভা) বলা হয়েছে, তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থার পার্টনার। ৪. আমার বড় মেয়ে বায়ান শফিকের প্রাভা হেলথের পজিটিভ রিপোর্ট (করোনা) পেয়ে মেডিনোভাতে সিটিস্ক্যান ও রক্তের অন্যান্য পরীক্ষা করানো হয় এবং বিভিন্ন ওষুধ খাওয়ানো হয়। ৫. প্রাভার পজিটিভ রিপোর্ট পাওয়ার পর আইইডিসিআরের পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট পাওয়ার আগে পর্যন্ত পুরো পরিবার অবর্ণনীয় মানসিক যন্ত্রণা সহ্য করে। ৬. করোনা পজিটিভ না হয়েও ইন্টারন্যাশনাল ট্রাভেলস ওয়েবসাইটে পজিটিভ রিপোর্ট আপলোড করা হয়, সারা পৃথিবীর সব ইমিগ্রেশন দেখতে পাবে। এটা মানহানিকর। ৭. টিকেট, হোটেল ও অন্যান্য খরচসহ আর্থিক ক্ষতিসাধন। তদন্ত কমিটির কাছে মাহফুজ শফিক সুষ্ঠু তদন্ত চেয়েছেন।

এর আগে গত ৭ জুলাই বিকাল ৫টায় সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদের ছেলে মাহফুজ শফিক তার স্ত্রী ও দুই মেয়েকে নিয়ে বনানীর প্রাভা হেলথ কেয়ারে করোনার নমুনা পরীক্ষা করান। সেই দিনই রাত ১২টায় মোবাইলে এসএমএস আসে তাদের তিনজনই করোনা পজিটিভ। এমন দুঃসংবাদে দিশেহারা হয়ে ওঠে পুরো পরিবার।

২২ ঘণ্টা পর তারা আবারো রাজধানীর আইইডিসিআরবিতে করোনা পরীক্ষা জন্য নমুনা দিয়ে আসেন। কিন্তু আইইডিসিআরবি থেকে তিনজনেরই ফল আসে নেগেটিভ।

যার ফলে প্রাভা হেলথ কেয়ারের বিরুদ্ধে ভুয়া করোনা সনদ দেয়ার অভিযোগ করেছেন সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদের পরিবার।

ঘটনার সূত্রপাত হয় যেভাবে, যুক্তরাষ্ট্রে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন মাহফুজ শফিকের ছোট মেয়ে। মেয়ের সঙ্গে যাওয়ার কথা ছিলো পরিবারের তিন সদস্যেরে। ভিসা পাওয়ার পর শুক্রবার (৯ জুলাই) কাতার এয়ারওয়েজের টিকেট কেনেন তারা। বিদেশ ভ্রমণের জন্য এখন করোনা পরীক্ষা বাধ্যতামূলক থাকায় তারা বনানীর প্রাভা হেলথ কেয়ারে পরীক্ষর জন্য নমুনা দেন।

পরে ওই দিন রাতে প্রতিষ্ঠানটি এসএমএস এর মাধ্যে করোনার ভুয়া পজিটিভ রিপোর্ট পাঠান তাদেরকে। ফলে আমেরিকা যাবার টিকেট কেটে আর্থিক ক্ষতির মুখে পড়েন পরিবারটির সদস্যরা। কারণ আইসিডিডিআরবি থেকে নেগেটিভ রিপোর্ট আসার আগেই তাদের যাত্রার টিকেট নষ্ট হয়ে যায়।

এর আগেও একাধিকবার প্রাভা হেলথের বিরুদ্ধে করোনার ভুলরিপোর্ট দেওয়ার অভিযোগ ওঠে। জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এই অভিযোগ তোলেন। তিনি জানান, গত ২ জুলাই রাতে প্রাভা হেলথে করোনা টেস্ট করান। পরদিন ভোরে পজিটিভ বলে রেজাল্ট জানান দেন। ওই রেজাল্ট পাওয়ার পর জাতীয় সংসদের ক্লিনিকে সকাল ১০টায় আবার স্যাম্পল দেন। সেখানে টেস্টে রেজাল্ট নেগেটিভ আসে। প্রাভা হেলথ জালিয়াতি করছে অভিযোগ করে গণমাধ্যমকে মসিউর রহমান রাঙ্গা জানান, প্রাভা হেলথ তাকে ভুয়া পজিটিভ রিপোর্ট দিয়ে আতঙ্কিত করে তুলেছে।

বাংলাদেশ জার্নাল- ওআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/167267/করোনার-ভুয়া-রিপোর্ট-প্রাভা-হেলথের-বিরুদ্ধে-তদন্ত-শুরু