বইমেলায় রহমান মুফিজের কাব্যগ্রন্থ ‘খুনের কলাকৌশল’

বইমেলায় রহমান মুফিজের কাব্যগ্রন্থ ‘খুনের কলাকৌশল’

বইমেলায় রহমান মুফিজের কাব্যগ্রন্থ ‘খুনের কলাকৌশল’

কবি রহমান মুফিজের নতুন কাব্যগ্রন্থ ‘খুনের কলাকৌশল’ প্রকাশিত হয়েছে এবারের একুশে গ্রন্থমেলায়...

জার্নাল ডেস্ক

কবি রহমান মুফিজের নতুন কাব্যগ্রন্থ ‘খুনের কলাকৌশল’ প্রকাশিত হয়েছে এবারের একুশে গ্রন্থমেলায়। সাম্প্রতিক লেখা কবির মুখোমুখি সিরিজের ১৪টি কবিতাসহ ৩৮টি কবিতা স্থান পেয়েছে বইটিতে।

গত বইমেলায় অনার্য পাবলিকেশন্স থেকে প্রকাশিত কবির চতুর্থ কাব্যগ্রন্থ 'মাউথ অর্গান যেভাবে বাজে' দারুণ আদৃত হয় পাঠক মহলে। এর আগে বেহুলা বাংলা থেকে প্রকাশিত 'রহমান বাড়ি যাও' কাব্যগ্রন্থটিও পাঠপ্রিয়তা পায়।

অস্থির-অনামী কালের বিপন্ন ভাবনা, জীবন ও পীড়নের বহুবিচিত্র বয়ান উঠে এসেছে 'খুনের কলাকৌশল' কাব্যগ্রন্থের কবিতাগুলোতে। এখানে কবিতা গড়তে গড়তে কবি গড়ে তুলছেন এক কল্পউপত্যকা- যেখানে নিজের মুখোমুখি দাঁড়িয়েও পরিচয় খুঁজে পায় না কেউ। আর যারা পরিচয় খুঁজে পায় তারা চলে যায় কল্পবিধ্বস্ত অন্য উপত্যকায়। চারদিকে বিকশিত ষড়যন্ত্রের ডানা, খুনের কলাকৌশলে সিদ্ধ সামাজিক বৃত্তের মধ্যে খাবি খাওয়া প্রেম, পাপ, পুণ্য, রাজনীতি, বিরাজনীতি, ইতিহাস ও ইতিহাসের খেদ ওঠে এসেছে এ গ্রন্থের কবিতায়।

কবি রহমান মুফিজ যেসব উপমা ও শব্দচিত্রকল্প ব্যবহার করে কবিতা নির্মাণ করেছেন বা টানা গদ্যে উৎকীর্ণ করেছেন বিষণ্ণ ও  বিক্ষুব্ধ আত্নার চিৎকার সেসব উপমা, শব্দচিত্র ও গদ্যরীতি সমকালের চেনা পথ। পাঠক সহজেই সে পথ ভ্রমণ করে আস্বাদন করতে পারেন নতুন কবিতার রস। চেনা পথে দেখা হয়ে যাবে অচেনা মুখ ও ভাষা, অচেনা দেশ ও দিশা। একুশে গ্রন্থমেলার ১৯১ নম্বর স্টল ‘আনন্দম’ -এ পাওয়া যাচ্ছে বইটি।

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/other/literature-and-culture/155043/বইমেলায়-রহমান-মুফিজের-কাব্যগ্রন্থ-খুনের-কলাকৌশল