অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর: ইএমএ

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর: ইএমএ

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর: ইএমএ

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা ‘নিরাপদ ও কার্যকর’ বলে উল্লেখ করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ)...

জার্নাল ডেস্ক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা ‘নিরাপদ ও কার্যকর’ বলে উল্লেখ করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক খবরে বলা হয়েছে, ইএমএ বৃহস্পতিবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকার ব্যাপারে এ ঘোষণা দেয়। ইএমএ বলছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগের সঙ্গে রক্ত জমাট বাঁধার উচ্চ ঝুঁকির কোনো সম্পর্ক নেই।

টিকা নেওয়ার পর কয়েকজনের রক্ত জমাট বেঁধে যাচ্ছে- এমন খবরে ইউরোপের ১৩টি দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ স্থগিত রাখার ঘোষণা দেওয়ার পর টিকাটির পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে পর্যালোচনা শেষে ইএমএ ভ্যাকসিনটিকে নিরাপদ অভিহিত করল।

ইএমএ-এর নির্বাহী পরিচালক এমার কুক এক সংবাদ সম্মেলনে বলেছেন, এটি একটি নিরাপদ ও কার্যকর টিকা। এই টিকা রক্ত জমাট বাঁধার মতো বিষয়ে ঝুঁকি বৃদ্ধির মতো ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট নয়।

এদিকে এমন ঘোষণা আসার পর ইতালি সরকারিভাবে জানিয়েছে, শুক্রবার থেকেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকার প্রয়োগ আবার সেখানে শুরু করা হবে।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের ৩ প্রভাবশালী দেশ ফ্রান্স, জার্মানি ও ইতালি বলেছিল, টিকাটির প্রয়োগ ফের শুরু হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে তারা ইএমএ’র পর্যালোচনার ফলের জন্য অপেক্ষা করবে।

নিয়মানুযায়ী, অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকার প্রয়োগ ফের শুরু করার সিদ্ধান্ত প্রতিটি দেশের নিজস্ব বিষয়।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের ১ কোটি ৭০ লাখ মানুষ এরই মধ্যে তাদের তৈরি করোনার টিকা গ্রহণ করেছে। আর রক্ত জমাট বাঁধার যেসব ঘটনা সম্পর্কে জানা গেছে, সেটি সংখ্যায় শতাধিকের কম। এটি মোট জনসংখ্যার তুলনায় স্বাভাবিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর আগেই ঘোষণা দিয়েছিল যে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা কার্যকর ও নিরাপদ।

আরও পড়ুন- সময় মতোই পাওয়া যাবে সিরামের টিকা

বাংলাদেশ জার্নাল/আর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/153479/অ্যাস্ট্রাজেনেকার-ভ্যাকসিন-নিরাপদ-ও-কার্যকর-ইএমএ